Business

দেশের আকাশে নতুন পাখি, ডানা মেলল আকাসা

দেশের আকাশে ডানা মেলল আকাসা। অনেকদিন ধরেই চলছিল পরিকল্পনা। অবশেষে সেই দিন এল রবিবার। সকালেই তৈরি হল নতুন ইতিহাস।

কথা চলছিল কয়েকদিন ধরেই। তবে দিনটা বোঝা যাচ্ছিল না। অবশেষে স্থির হয় দিনটি। রবিবার সকালে বাণিজ্য নগরী মুম্বই থেকে আমেদাবাদের দিকে উড়ে যায় আকাসা। যাত্রীদের নিয়ে এই প্রথম ভারতীয় আকাশে ডানা মেলল আরও এক নয়া বেসরকারি বিমান সংস্থা আকাসা এয়ার।

আপাতত মুম্বই, আমেদাবাদ, বেঙ্গালুরু এবং কোচি, এই ৪ শহরের মধ্যে যাতায়াত করবে আকাসা এয়ার। ভারতে এখন বিমানে যাতায়াতের প্রবণতা অনেক বেড়েছে। ট্রেনে যাত্রার সময় নষ্ট করতে রাজি নন অনেকেই। এমনকি যাঁরা বেড়াতে যাচ্ছেন তাঁরাও বিমানেই যাত্রা পছন্দ করছেন।

এই বিপুল চাহিদা মেটাতে ভারতীয় আকাশে আরও বিমানের দরকার। যাত্রী চাপ সামাল দিতে এবার ভারতের আকাশে আকাসার সংযুক্তি অবশ্যই কিছুটা সুরাহার পথ খুলল।

গত জুলাই মাসেই স্থির হয়েছিল আকাশে ডানা মেলবে আকাসা। কিন্তু জুলাইয়ে বুকিং শুরু করলেও অবশেষে অগাস্টের প্রথম রবিবার আকাশে উড়ল এই নতুন বিমান সংস্থা।


ভারতে এই প্রথম কোনও বিমান সংস্থা পুরোপুরি অনলাইন প্রক্রিয়ার সাহায্যে দেশে বিমান চলাচলের ছাড়পত্র অর্জন করেছে। এজন্য ডিজিসিএ-এর চাহিদামত প্রয়োজনীয় সব ধাপ পূরণ করতে সমর্থ হয়েছে সংস্থা বলে আগেই জানিয়েছিলেন আকাসা এয়ার-এর কর্ণধার বিনয় দুবে।

২০২২-২৩ অর্থবর্ষে এই বিমান সংস্থা ১৪টি বিমান নিয়ে যাত্রা শুরু করবে। তারপরের বছরে ১২ থেকে ১৪টি আরও বিমান যুক্ত হবে তালিকায়। এভাবেই ৫ বছরে ৭২টি বিমান ভারতের আকাশে উড়ে বেড়াবে বলে জানিয়েছে সংস্থা।

সংস্থার তরফে আরও জানানো হয়েছে যে ভারতীয়দের পরিবেশ বান্ধব যাত্রা, নিশ্চিন্ত যাত্রা এবং কম খরচে যাত্রার অনুভূতি উপহার দেবে আকাসা এয়ার। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button