World

কেন বেশি পড়াশোনার প্রয়োজন নেই, বোঝালেন তালিবান মন্ত্রী

পড়াশোনা বেশিদূর পর্যন্ত করার প্রয়োজন নেই। এমনটাই মনে করছেন তালিবান শিক্ষামন্ত্রী। কেন তিনি এমনটা মনে করেন তাও জানিয়েছেন।

পড়াশোনা করে যে, অনাহারে মরে সে। সত্যজিৎ রায়ের বিখ্যাত সিনেমা হীরক রাজার দেশে-র সেই ঢেঁড়া পেটানো রাজার বিধান ছিল পরিচালকের একটা চপেটাঘাত।

কেন যে প্রজাদের, বিশেষত রাজ্যের নব্য প্রজন্মের পড়াশোনা বেশি করার দরকার নেই বলে হীরক রাজা মনে করত তাও সিনেমায় স্পষ্ট করে দিয়েছিলেন পরিচালক।

এবার তেমনই একটা কথা যেন শোনা গেল খোদ এক শিক্ষামন্ত্রীর গলায়। এমনই একটি ভিডিও ছড়িয়েছে। যাতে আফগানিস্তান দখলে নেওয়া তালিবান রাজত্বের শিক্ষামন্ত্রী শেখ মৌলবি নূরুল্লা মুনির-কে বলতে শোনা গেছে বেশি পড়াশোনার প্রয়োজন না থাকার কথা।

মুনিরের দাবি, আজকের দিনে আর পিএইচডি, এমএ ডিগ্রির কোনও মূল্য নেই। মোল্লা এবং তালিবান, যারা ক্ষমতায় রয়েছে তাদের কারও পিএইচডি, এমএ তো নয়ই এমনকি হাইস্কুল পাশের সার্টিফিকেটও নেই। কিন্তু তারা সকলের চেয়ে শক্তিমান। মুনির তাঁর বক্তব্য পেশ করলেও তা নিয়ে প্রবল সমালোচনার ঝড় উঠেছে ইন্টারনেটে।

আফগানিস্তানে তালিবান ক্ষমতা দখলের পর সেখানে আস্তে আস্তে শিক্ষাঙ্গন খুলতে শুরু করেছে। বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা শুরু হয়েছে। তবে তা হয়েছে তালিবান ফতোয়া মেনে।

ক্লাসে ছাত্র ও ছাত্রীরা একসঙ্গে বসতে পারছেন না। তাঁদের আলাদা ঘরে বসানো হচ্ছে। কদিন আগে একই ক্লাসে পর্দা টাঙিয়ে ছাত্রছাত্রীদের আলাদা করার ছবি সামনে এসেছিল।

এখন বেশ কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় আলাদা বাড়িতে ছাত্রীদের ক্লাসের বন্দোবস্ত করেছে। ছাত্রীদের কোনও পুরুষ অধ্যাপক পড়াতে পারছেন না। একমাত্র ছাত্রীদের পড়ানোর ছাড়পত্র রয়েছে মহিলা অধ্যাপকদের। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.