World

শহরের কাছে তালিবান, গোপন নথি নষ্ট করে দূতাবাস ফাঁকা করছে আমেরিকা

শহরের প্রায় কাছে এসে গেছে। আর বেশি সময় নেই। তাই দ্রুত নিজেদের দূতাবাস ফাঁকা করছে মার্কিন যুক্তরাষ্ট্র। নষ্ট করে দিয়েছে গোপন নথি।

কম্পিউটার সহ এমন অনেক জিনিস রয়েছে যা অন্য কাজে ব্যবহার হতে পারে। যাতে থাকা তথ্য অন্যের হাতে পড়া ঠিক হবে না।

এমন জিনিস খুঁজে বার করে তা নষ্ট করে ফেলার জন্য কাবুলে থাকা মার্কিন দূতাবাসের কর্মীদের কাছে নির্দেশ পৌঁছেছিল হোয়াইট হাউস থেকে। সেই মত পদক্ষেপও করেন দূতাবাসের কর্মীরা।

তারপরই মার্কিন সেনা কাবুলে অবতরণ করে। নামে মার্কিন বিমানও। সেনার তরফেও দূতাবাস ফাঁকা করতে দূতাবাসের কর্মীদের সাহায্য করা হয়।

বিমানে কর্মীদের নিয়ে কাবুল ছাড়াই উদ্দেশ্য তাঁদের। কাবুলের দিকে যেভাবে ক্রমশ আগুয়ান হচ্ছে তালিবান তাতে অনেক দেশের দূতাবাসই সেখান থেকে গুটিয়ে নেওয়ার কাজ চলছে।


ইউরোপের বেশ কিছু দেশ ইতিমধ্যেই তাদের দূতাবাসের কর্মীদের এয়ারলিফ্ট করেছে। কাবুলের কী পরিস্থিতি হয় তা বুঝতে না পেরে দ্রুত তাদের দেশের মানুষকে তুলে নিয়ে যাচ্ছে দেশগুলি। এমনকি কাবুলে যদি সে দেশের কেউ উপস্থিত থেকে থাকেন তাঁদেরও নিয়ে যাওয়ার উদ্যোগ নিয়েছে দেশগুলি।

তালিবান ক্রমশ আফগানিস্তানের দখল নিচ্ছে। তাদের ঠেকাতে চরম ভাবে ব্যর্থ আফগান সেনা। কার্যত তাদের হেলায় হটিয়ে একের পর এক প্রদেশের দখল নিয়েছে তালিবান।

এমনভাবেই তা করা হয়েছে যাতে কাবুলকে সারা দেশ থেকে বিচ্ছিন্ন করে দেওয়া যায়। আর সেই লক্ষ্যে ইতিমধ্যেই অনেকটা সফল হয়েছে তারা।

যা পরিস্থিতি তাতে কার্যত কাবুলের দরজায় কড়া নাড়ছে তালিবান। যে কোনও সময় তারা কাবুলে হানা দিতে পারে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button