Friday , September 20 2019
2019 Indian General Election
ভোটের সরঞ্জাম নিয়ে বুথমুখী ভোটকর্মীরা, ছবি - আইএএনএস

চতুর্থ দফার ভোটের প্রচার শেষ, রাজ্যে ৮ কেন্দ্রে ভোট

লোকসভা নির্বাচনের চতুর্থ দফার ভোট আগামী ২৯ এপ্রিল, সোমবার। নির্বাচনী বিধি মেনে তাই শনিবার বিকেল ৫টায় শেষ হল রাজ্যে যে সব কেন্দ্রে ভোট রয়েছে সেখানকার প্রচারপর্ব। চতুর্থ দফায় রাজ্যে ৮টি কেন্দ্র ভোট রয়েছে। কেন্দ্রগুলি হল, বহরমপুর, রাণাঘাট, কৃষ্ণনগর, বর্ধমান পূর্ব, বর্ধমান-দুর্গাপুর, আসানসোল, বোলপুর ও বীরভূম। সোমবার সকাল ৭টা থেকে এই কেন্দ্রগুলিতে শুরু হবে ভোটগ্রহণ। তার আগে শনিবার সারাদিনটাই প্রবল গরমেও শেষ মুহুর্তের প্রচারে ত্রুটি রাখলেন না কোনও প্রার্থী।

রবিবার সকাল থেকেই শুরু হয়ে গিয়েছে বিভিন্ন ডিসিআরসি থেকে ইভিএম মেশিন সহ অন্যান্য সরঞ্জাম নিয়ে ভোটকর্মীদের ব্যস্ততা। বুথে বুথে পৌঁছে যাবেন তাঁরা। চতুর্থ দফায় রাজ্যে যে ৮টি কেন্দ্র ভোট রয়েছে তাতে মোট ৬৮ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। মোট ভোটার ১ কোটি ৩৪ লক্ষ ২৮ হাজার ৬৯৩ জন। এই দফায় তারকা প্রার্থীদের মধ্যে রয়েছেন মুনমুন সেন, বাবুল সুপ্রিয়, শতাব্দী রায়, অধীর রঞ্জন চৌধুরীর মত মুখ।

চতুর্থ দফায় রাজ্যে যে ৬৮ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হতে চলেছে তার মধ্যে ২২ জন প্রার্থীর স্থাবর-অস্থাবর সম্পত্তির পরিমাণ কোটি টাকার ওপর। ১৪ জন প্রার্থীর বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে।

এদিকে চতুর্থ দফায় দেশ জুড়ে মোট ৯টি রাজ্যে ভোট হচ্ছে। যারমধ্যে রয়েছে পশ্চিমবঙ্গ, বিহার, উত্তরপ্রদেশ, ওড়িশা, ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, রাজস্থান ও জম্মু কাশ্মীর। জম্মু কাশ্মীরের মাত্র ১টি আসনেই ভোটগ্রহণ হবে এই দফায়। সারা দেশ মিলিয়ে ৭১টি লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে সোমবার।

(সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা)

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *