SciTech

খুলতে গেলে লাগবে আঙুলের ছাপ, নতুন সুরক্ষার মোড়কে হোয়াটসঅ্যাপ

ফোনে হোয়াটসঅ্যাপ নেই এমন মানুষ কমই রয়েছেন। ফেসবুক সংস্থার এই মাইক্রো ব্লগিং অ্যাপটি বিশেষত নয়া প্রজন্মের বড়ই প্রিয়। কিন্তু গোপনীয়তা ছিলনা। ফোনটি নাগালে পেলে যে কেউ খুলে ফেলতে পারতেন যে কারও হোয়াটসঅ্যাপ। পড়ে ফেলতে পারেন সব চ্যাট। সে বাড়ির লোকজন হতে পারেন, বা সন্দেহবাতিক প্রেমিক-প্রেমিকা। হ্যাকাররাও সহজে নাগাল পেত যে কারও চ্যাটের। কিন্তু সে গুড়ে বালি দিতে বৃহস্পতিবার থেকে নয়া সুরক্ষাকবচ আনল হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপ-এর নয়া ভার্সন ডাউনলোড করলে আর ফোনে ফিঙ্গারপ্রিন্টের সুবিধা থাকলে মিলবে এই সুরক্ষার চাবি। কীভাবে? কেউ চাইলেই এখন হোয়াটসঅ্যাপ নিজের আঙুলের ছাপ দিয়ে লক করে দিতে পারেন। এবার যে খুশি ফোন হাতে পাক না কেন, হোয়াটসঅ্যাপ খুলবে না। যতক্ষণ না আঙুলের ছাপ মিলছে। এরজন্য সেটিংস-এ গিয়ে গো টু অ্যাকাউন্ট করে, প্রাইভেসি-তে ঢুকে ফিঙ্গারপ্রিন্ট দিতে হবে। এবার হোয়াটসঅ্যাপ খুলতে গেলে প্রথমে আনলক উইথ ফিঙ্গারপ্রিন্ট করতে হবে। তারপর ফিঙ্গারপ্রিন্ট দিলে তবেই খুলবে হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপ আগেই টাচ আইডি ও ফেস আইডি দিয়ে সুরক্ষাকবচ নিয়ে এসেছে। তবে তা কেবল আইফোনের জন্য ছিল। এবার অ্যানড্রয়েড ফোনেও সুরক্ষার সুবিধা এনে ব্যবহারকারীর গোপনীয়তা নিশ্চিত করার পথে হাঁটল তারা। এতে অনেকেই আর তাঁর হোয়াটসঅ্যাপ অন্য কেউ দেখে ফেলার আতঙ্কে ভুগবেন না। তবে শর্ত একটাই। ফোনে ফিঙ্গারপ্রিন্ট রিডারের সুবিধাটি থাকতে হবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button