State

রাজ্যের এই স্কুলটি প্রতি রবিবার খোলা থাকে, বন্ধ থাকে সোমবার

রাজ্যের এটিই একমাত্র স্কুল যা রবিবার খোলা থাকে। বলা ভাল এটা দেশের একমাত্র স্কুল যা রবিবার খোলা থাকে। আর সোমবার বন্ধ থাকে।

স্কুল, কলেজ থেকে অফিস কাছারি সবই রবিবার বন্ধ থাকে। বিশ্বজুড়েই এই নিয়ম রয়েছে। রবিবার মানে ছুটি। এটাই দেখে দেশের কেন বিদেশের মানুষও বেড়ে ওঠেন। তাই রবিবার কিছু খোলা থাকাটা তাঁদের কাছে একটু অদ্ভুত ঠেকে। আর তা আরও অদ্ভুত ঠেকে যদি স্কুল খোলা থাকে রবিবারে।

কিন্তু সেটার সঙ্গেই অভ্যস্ত এই রাজ্যেরই একটি স্কুল। যা গত ১০০ বছর ধরে রবিবার খোলা থাকে আর সোমবার বন্ধ থাকে। এই স্কুলের ছাত্রছাত্রীদের কাছে রবিবার হল আসলে সোমবার। ওইদিন ছুটি। আর রবিবার মানে পুরোদমে ক্লাস।

পূর্ব বর্ধমানের জামালপুরে অবস্থিত এই স্কুলের নাম গোপালপুর মুক্তকেশী বিদ্যালয়। এলাকায় স্কুলটির যথেষ্ট সুনাম আছে। সেইসঙ্গে এই স্কুলের সঙ্গে মিশে আছে ইতিহাস। কিন্তু কেন এমন আজব নিয়ম?

স্কুলের শিক্ষকরা জানাচ্ছেন, এই স্কুলটি প্রতিষ্ঠা হয়েছিল ১৯২২ সালে। স্কুলের প্রধান শিক্ষক থেকে স্কুলের প্রতিষ্ঠাতা সকলেই তখন ব্রিটিশদের বিরুদ্ধে। ব্রিটিশদের প্রতি অসহযোগিতা তুলে ধরতেই তাঁরা বিদেশি দ্রব্য বর্জনের মত ব্রিটিশ নিয়ম মেনে রবিবার ছুটিও মানতে নারাজ ছিলেন।

তাঁরা ব্রিটিশদের বিরোধিতা করতেই রবিবারের ছুটি তুলে দিয়ে স্কুলে সোমবার ছুটি চালু করেন। রবিবারকে আর পাঁচটা সাধারণ দিনের মতই স্কুলের একটি দিন হিসাবে নেন।

এই নিয়ম সে সময় চালু হয়েছিল ঠিকই কিন্তু দেশ স্বাধীন হাওয়ার পরও এই নিয়ম বদলায়নি। স্কুলের নিয়ম হিসাবেই এই রবিবারে স্কুল থাকার রীতি চলছে শতবর্ষ ধরে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button