SciTech

অতি বিরল হলুদ কচ্ছপ মিলল গ্রাম বাংলার পুকুরে

অতি বিরল বললেও বোধহয় কম বলা হয়। এতটাই বিরল উজ্জ্বল হলুদ রংয়ের কচ্ছপ। সেই কচ্ছপের দেখা মিলল পশ্চিমবঙ্গের একটি গ্রামের পুকুরে।

কলকাতা : ভারতে এমন কচ্ছপ গত জুলাইতে দেখতে পাওয়া গিয়েছিল। ওড়িশার এক ক্ষেত জমির আলের ধারে মিলেছিল তার দেখা। যা নিয়ে গোটা দেশ জুড়েই হৈহৈ পড়ে গিয়েছিল।

এই উজ্জ্বল হলুদ কচ্ছপ তো গোটা বিশ্বেই অতি বিরল। তা ভারতে দেখা যাওয়ায় অনেকেই ভাবতে শুরু করেন এল কোথা থেকে কচ্ছপটি। তবে ওই প্রথম, ওই শেষ। তার পরে আর উজ্জ্বল হলুদ কচ্ছপের দেখা মেলেনি ভারতের কোথাও। অবশেষে তা আবার মিলল। এবার মিলল পশ্চিমবঙ্গে।

বর্ধমানের একটি পুকুরে কচ্ছপটির দেখা মিলেছে। সারা শরীরটাই উজ্জ্বল হলুদ বর্ণের। পুরোটাই কেবলমাত্র হলুদ। আর কোনও ছিটে বা অন্য কোনও রংয়ের দেখা নেই।

ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিস অফিসার দেবাশিস শর্মা ট্যুইটারে কচ্ছপের ছবিটি শেয়ার করেছেন। সঙ্গে জানিয়েছে তা পাওয়া গিয়েছে বর্ধমানের পুকুরে।

অতি বিরল এই কচ্ছপ অতি বিরল তার রংয়ের জন্য। এমন গাঢ় হলুদ রং এসেছে তার দেহে টাইরোসাইন পিগমেন্টের অভাবের কারণে। এমন কচ্ছপ সারা বিশ্বেই খুব কম রয়েছে।

প্রশ্ন এও উঠছে যে ওড়িশা ও পশ্চিমবঙ্গ পাশাপাশি রাজ্য। এই ২ রাজ্যেই ২টি হলুদ কচ্ছপের দেখা মিলল। তবে কী এমন কচ্ছপ এই অঞ্চলে আরও রয়েছে? প্রশ্ন উঠতেই পারে। তবে এমন কচ্ছপের আর দেখা এখনও মেলেনি।

বর্ধমানের একটি পুকুর থেকে উদ্ধার হওয়া হলুদ কচ্ছপটিকে উদ্ধার করে তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। বিশেষ যত্ন নেওয়া হচ্ছে তার। কচ্ছপটিও ভাল আছে বলেই জানা গেছে।

এর আগে ওড়িশার বালাসোর থেকে উদ্ধার হয় এমন একটি কচ্ছপ। ওড়িশার বালাসোরের সুজানপুর গ্রামের এক কৃষক চাষের কাজ করছিলেন ক্ষেতে। সেই সময় তাঁর জমিতে একটি হলুদ রঙের প্রাণিকে ঘুরতে দেখেন তিনি। কাছে যেতে বুঝতে পারেন ওটা একটা কচ্ছপ।

এমন হলুদ বরণ কচ্ছপ তিনি আগে কখনও দেখেননি। তাই সেটিকে তুলে নিয়ে আসেন বাড়িতে। পরে খবর দেন বন দফতরে। বন দফতরের কর্মীরা ওই কৃষকের বাড়িতে এসে কচ্ছপটিকে দেখে তাজ্জব হয়ে যান। বন কর্মীরাও স্বীকার করেন এমন হলুদ কচ্ছপের কথা তাঁরা শুনেছেন, বটে কিন্তু দেখা হয়নি।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button