National

শীতের শেষে বসন্ত এল না, নিখোঁজ বসন্ত খুঁজতে গলদঘর্ম দেশের বড় অংশ

শীত শেষে সারা বিশ্বেই বসন্তের ছোঁয়া আসে। এই ঋতুকে বিশ্বজুড়েই মানুষ তারিয়ে উপভোগ করেন। কিন্তু এবার শীত শেষ হল ঠিকই, কিন্তু বসন্ত এল না।

শীতের পর আসে বসন্ত। মনোরম এই ঋতু শেষে ক্রমে বাড়তে থাকে গরম। যা একসময় চরম আকার নেয়। যাকে সকলে গ্রীষ্ম বলেই চেনেন। এবারও শীতের শেষে বসন্তের ছোঁয়া পেতে মুখিয়ে ছিলেন ভারত সহ বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ।

কিন্তু খতিয়ান বলছে এবার শীত শেষে অধিকাংশ জায়গাতেই বসন্তে আসেনি। বরং আচমকাই সেখানে উত্তাপ বেড়ে এক গ্রীষ্মের পরশ এনে দেয়। মানুষ খুঁজতে থাকেন বসন্ত কোথায় গেল।

শীত শেষে এত গরম কেন? বসন্তের হাওয়া, বসন্তের প্রকৃতি, কোথায় হারিয়ে গেল? খতিয়ান বলছে ১৮৫০ সালের পর থেকে বিশ্বের গড় তাপমাত্রা ১.৩ ডিগ্রি বেড়েছে।

কার্বন ডাই অক্সাইড, গ্যাস ও কয়লাকে জ্বালানি হিসাবে ব্যবহার, নানা কারণে ক্রমে বাড়ছে বিশ্বের পারদ। বিশ্ব উষ্ণায়নের ধাক্কায় ২০২৪ সালের ফেব্রুয়ারি মাস ভারত সহ বিশ্বের নানা প্রান্তেই গরমে রেকর্ড সৃষ্টি করেছে। ফলে গরম ফেব্রুয়ারিতে বেমালুম হারিয়ে গেছে বসন্তকাল।


আবহাওয়ার খামখেয়ালি আচরণ, বিশ্ব উষ্ণায়ন ভারতের ১২টি রাজ্যে শীতের পরই গরমকাল এনে দিয়েছে। হারিয়ে গেছে মাঝের বসন্তকাল। যা অবশ্যই চিন্তার কারণ বলে মনে করছেন বিজ্ঞানীরা।

১৯৭০ সাল থেকে পাওয়া খতিয়ান পর্যালোচনা করে বিজ্ঞানীরা দেখেছেন ক্রমে শীতের পরেই তরতরিয়ে পারদ চড়ে গ্রীষ্মকালের আবহাওয়া তৈরি হয়ে যাওয়া ভারতের অধিকাংশ রাজ্যের বাস্তব হয়ে দাঁড়িয়েছে।

ফলে সেখানে বসন্তের দেখা মিলছে না। শীতের পর খুব দ্রুত গরম পড়ে যাচ্ছে। শীতের শেষে মানুষ ঘামতে শুরু করছেন দ্রুত। আর খুঁজে ফিরছেন তাঁদের হারানো বসন্তকে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button