Kolkata

আষাঢ়স্য প্রথম দিবসেই দাপটে বর্ষা, দিনভর বৃষ্টির পূর্বাভাস

অধিকাংশ বছর পচা গরমেই জামাইষষ্ঠী থাকে। এবার কিন্তু পরিবেশ একদম অন্য। মেঘলা আকাশ, বৃষ্টি এদিন দিনভর চলবে বলেই পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

টানা মেঘে ঢাকা আকাশ আর দফায় দফায় বৃষ্টি শুরু হয়েছে গত মঙ্গলবার থেকেই। নিম্নচাপের জেরে শুরু হওয়া বৃষ্টি মঙ্গলবার রাত থেকে তার দাপট আরও বাড়ায়। রাত থেকে সেই যে বৃষ্টি শুরু হয়েছে তা নিদেনপক্ষে টিপটিপ করে হতেই থেকেছে।

বৃষ্টি ঝির ঝির করে হতেই থেকেছে সকালেও। বুধবার সকালে ভেজা শহরেই ঘুম ভাঙে মানুষের। টানা বৃষ্টি, মেঘলা আকাশ আর ঠান্ডা হাওয়ার ভর করে দিনের মেজাজটাই যায় বদলে। অনেকে সকালেই সিদ্ধান্ত নেন দুপুরের খাবারে খিচুড়ি হোক।

একেই হয়তো বলে আদর্শ আষাঢ়স্য প্রথম দিবস। খাতায় কলমে এদিন থেকেই শুরু হল বর্ষাকাল। পয়লা আষাঢ়েই বৃষ্টিতে ভিজে একসা রাজ্য। আবহাওয়া দফতরের পূর্বাভাস বৃষ্টি বুধবার সারাদিনই চলবে। এমনই মেঘলা আকাশ বজায় থাকবে দিনভর।

কলকাতা বলেই নয়, কলকাতার আশপাশের জেলাগুলিতেও একই পূর্বাভাস রয়েছে। কার্যত দক্ষিণবঙ্গ জুড়েই বৃষ্টির হবে বুধবার।

একটি নিম্নচাপের জেরেই এই বৃষ্টি শুরু হয়েছে। যা এদিন ভরা বর্ষার আবহ নিয়ে হাজির হয়েছে। বৃষ্টির জেরে এদিন গরমও উধাও। স্বাভাবিকের চেয়ে নিচে রেকর্ড হয়েছে তাপমাত্রা।

এদিন ঘরে বসে ফ্যানের হাওয়াও যে সবসময় ভাল লেগেছে তা নয়। এতটাই আবহাওয়া বদলে দিয়েছে এই বৃষ্টি।

দক্ষিণবঙ্গের পাশাপাশি বৃষ্টি হবে উত্তরবঙ্গের জেলাগুলিতেও। সেখানে বজ্র বিদ্যুৎসহ বৃষ্টিরও পূর্বাভাস রয়েছে। দার্জিলিং থেকে মালদা, উত্তরের প্রায় সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

Show More
Back to top button