Kolkata

শুরু কলকাতার ভেঙে পড়া উড়ালপুল ভাঙার কাজ

একদম বিশেষ পদ্ধতি মেনে শুরু হল ৫ বছর আগে ভেঙে পড়া কলকাতার সেই অভিশপ্ত উড়ালপুল ভাঙার কাজ। মঙ্গলবার থেকে এই কাজ শুরু হল পুরোদমে।

২০১৬ সালের ৩১ মার্চ। দিনটা কলকাতা শহরের ইতিহাসে এক কালো দিন হয়ে রয়ে যাবে। জনবহুল এলাকার ওপর সেদিন ভেঙে পড়েছিল একটি নির্মীয়মাণ উড়ালপুলের একটি অংশ। যার তলায় চাপা পড়ে মৃত্যু হয়েছিল ২৮ জনের। আহত হয়েছিলেন অনেকে।

সেই ভয়ংকর দিনের কথা মনে পড়লে শিউরে ওঠেন এলাকার বাসিন্দারা। পোস্তার সেই অতি জনবহুল পুরনো বাড়ির ভিড়ে ঠাসা এলাকার উড়ালপুল এবার পুরোটাই ভেঙে ফেলার কাজ শুরু হল।

উড়ালপুলটির অনেকটা তৈরি হয়েছিল। সেই পুরো অংশই ভেঙে ফেলা হচ্ছে। মঙ্গলবার থেকে এই কাজ শুরু হল।

বিশেষ একটি পদ্ধতিতে উড়ালপুলটি ভাঙা শুরু হয়েছে। যাতে সেটি ভাঙতে গিয়ে আর কোনও দুর্ঘটনা না ঘটে। আবার কোনও অংশ ভেঙে না পড়ে সেদিকে কঠোর নজর রাখা হচ্ছে।

রাইটস-এর তত্ত্বাবধানে স্ট্র্যান্ড জ্যাকস পদ্ধতিতে উড়ালপুলের ওপরের অংশ নামানো হবে। এজন্য যাবতীয় আধুনিক মেশিন আনা হয়েছে।

উড়ালপুলটি ভেঙে পড়ার পর তার কাজ স্তব্ধ ছিল। যে অংশটি ভেঙে পড়েনি তার তলা দিয়ে নিত্য যাতায়াত করছিলেন স্থানীয় বাসিন্দা, স্থানীয় ব্যবসায়ী থেকে পোস্তার ব্যবসায়ী ও শ্রমিকরা।

পুরনো স্মৃতির জেরে একটা আতঙ্ক কাজ করত তাঁদের মধ্যে। ফলে উড়ালপুল ভাঙা শুরু হওয়ায় খুশি হয়েছেন সকলেই। সিংহভাগ মানুষই উড়ালপুলটি ভাঙা হোক এমনটাই চাইছিলেন।

এদিকে এই ভাঙার কাজ শুরু হওয়ায় আগামী ২ মাস এখানে যানবাহন যেভাবে চলাচল করছিল তার পথ পরিবর্তন হবে।

Show More
Back to top button