Saturday , September 21 2019
Visva-Bharati University
বিশ্বভারতীতে পড়ুয়াদের অবস্থান বিক্ষোভ, ছবি - আইএএনএস

বিশ্বভারতীতে রাতভর অধ্যাপকদের ঘেরাও করে অবস্থান বিক্ষোভে পড়ুয়ারা

ফি বৃদ্ধির প্রতিবাদে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা চলছিল। ফি দ্বিগুণ করা হয়েছে বলে দাবি করে প্রতিবাদে সামিল হন ছাত্রছাত্রীরা। গত মঙ্গলবার রাতে এই ফি বৃদ্ধিকে কেন্দ্র করে ছাত্রদের সঙ্গে বিশ্বভারতী কর্তৃপক্ষ বৈঠকে বসে। কিন্তু সেই বৈঠক থেকে কোনও সমাধানসূত্র বার হয়নি। তারপরই ফি কমানোর দাবিতে অনড় থেকে ৮০ জন পড়ুয়া ক্যাম্পাসেই অবস্থান ধর্মঘট শুরু করেন। ভিতরে তখন ছিলেন অধ্যাপকেরা। পড়ুয়ারা জানিয়ে দেন তাঁরা ঘেরাও করেছেন। এই অবস্থায় অধ্যাপকরা বাইরে যেতে পারবেননা। ফলে রাতভর আটকে পড়েন অধ্যাপকেরাও।

পড়ুয়াদের দাবি এই বিশ্ববিদ্যালয় তৈরি করেন রবীন্দ্রনাথ ঠাকুর। তিনি কখনই ছাত্রছাত্রীদের ওপর ফিয়ের বোঝা চাপাতে চাননি। এখন তাঁর বিশ্ববিদ্যালয়ে তাঁর সেই দৃষ্টিভঙ্গিই সম্মান পাচ্ছেনা। প্রসঙ্গত ফি ৫০০ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার টাকা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এদিন পড়ুয়াদের একাংশ দাবি করেন তাঁরা যখন ধর্না চালাচ্ছিলেন তখন তাঁদের মারধর করা হয়। মারধর করেন বিশ্ববিদ্যালয়ের সুরক্ষাকর্মীরা।

বিশ্বভারতীর প্রাক্তন ভারপ্রাপ্ত উপাচার্য সবুজকলি সেন অবশ্য বলেন, যতই হোক বিক্ষোভরতরা সকলেই তাঁদের ছাত্র। অনেক সময় কম বয়সের কারণে অনেক কিছু ছাত্রছাত্রীরা বুঝতে পারেননা। তবে তাঁদের বুঝিয়ে বিষয়টি মেটানো যাবে বলেই আশাবাদী তিনি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *