World

সন্তানসম্ভবা হতেই চাকরি গেল মহিলার, ঘটনার সেখানেই শেষ নয়

তাদের ১ কর্মী সন্তানসম্ভবা। একথা জানার পরই তাঁকে ছাঁটাই করে সংস্থা। ভেঙে পড়েন ওই মহিলা। তবে সেখানেই শেষ হয়নি এই ঘটনা।

আগে বেশ কয়েকবার তিনি গর্ভধারণ করেছেন। কিন্তু প্রসবের আগেই সেই ভ্রূণ গর্ভেই নষ্ট হয়ে যায়। যা তাঁকে মানসিকভাবে বিপর্যস্ত করেছিল।

এবার তাই সন্তানসম্ভবা হতেই তিনি যে সংস্থায় কর্মরত সেখানে তাঁর উর্ধ্বতন আধিকারিককে বিষয়টি জানান। এটাও বলেন যে এবার তিনি যাতে সন্তানধারণ ঠিকঠাক করতে পারেন সেজন্য সংস্থার তরফে তাঁকে ছুটির সুবিধা প্রদান করা হোক।

ওই আধিকারিক, যিনি নিজেও একজন মহিলা এবং সন্তানের মা, তিনি ওই কর্মীর পাশে থাকা দূরে থাক বরং দ্রুত পদক্ষেপ করেন। সন্তানসম্ভবা ওই মহিলাকে চিঠি ধরিয়ে সংস্থার তরফে জানিয়ে দেওয়া হয় তাঁকে চাকরি থেকে বরখাস্ত করা হল।

চাকরি যেতে মানসিকভাবে ভেঙে পড়েন ওই মহিলা। সন্তানসম্ভবা হওয়ার পর সেকথা সংস্থাকে জানানোর ফল যে এমন হতে পারে তা তিনি ভাবতেও পারেননি।


তাঁর কষ্ট আরও বাড়ে চাকরি খোয়ানোর ১ সপ্তাহের মধ্যে। তিনি জানতে পারেন তাঁর গর্ভের সন্তান ফের নষ্ট হয়ে গেছে। অবসাদের মধ্যে চলে যান ওই ব্রিটিশ মহিলা।

ব্রিটেনের এসেক্স-এর ওই সংস্থার বিরুদ্ধে তিনি এমপ্লয়মেন্ট ট্রাইব্যুনালেও যান। সেখানে বিচারের পর বিচারকরা নিশ্চিত হন যে শার্লট লিচ নামে ওই যুবতীর চাকরি যায় তিনি সন্তানসম্ভবা জানার পরই। এর গুনাগার সংস্থাকে দিতে হয়েছে।

সন্তানসম্ভবা হওয়ার জন্য শার্লটের চাকরি খেয়ে নেওয়ার ক্ষতিপূরণ বাবদ শার্লটকে ভারতীয় মুদ্রায় প্রায় ১৫ লক্ষ টাকা প্রদান করতে হয়েছে সংস্থাকে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button