World

রাজকীয় সেনার প্যারেডে সামনে রইল মাইনে পাওয়া পদাধিকারী ছাগল

এও এক পরম্পরা। রাজকীয় পরম্পরা। ব্রিটেনের নতুন রাজার সম্মানে প্যারেডে সেনার ব্যাটেলিয়নে সামনে রইল একটি ছাগল। মাইনে পাওয়া পদাধিকারী এক ছাগল।

সে অষ্টাদশ শতাব্দীর কথা। তখন বাঙ্কার হিলের যুদ্ধ চলছে। সেই যুদ্ধ চলাকালীন রণভূমিতে ঢুকে পড়ে একটি ছাগল। সে নিজের মত সেই রণভূমির রক্তক্ষয়ী প্রাঙ্গণে ঘুরতে থাকে।

সেই ছাগলটিই ওয়েলসের রাজকীয় বন্দুকধারী সেনাদলকে রণভূমিতে বাইরে বার হওয়ার পথ দেখিয়ে দেয়। তারপর থেকে ছাগলরা ওয়েলসের রাজকীয় বন্দুকধারী বাহিনীর অংশ হয়ে যায়। তাদের সেনারা ছাড়তে নারাজ ছিল।

সেনাদের এই অবস্থান দেখে ১৭৭৫ সালে ওয়েলস রাজবংশ ছাগলদের সেনাবাহিনীতে জায়গা দেয়। তাদের রীতিমত একটি পদও দেওয়া হয়।

যেমন অন্য সেনারা পদে থাকেন তেমনই ছাগলকেও একটি পদ দেওয়া হয়। পরবর্তীকালে সেই পদ থেকে তার উন্নতিও হয়। তাকেও একজন রাজকীয় সেনার সদস্য হিসাবেই দেখা হয়।


ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর ওয়েলসের রাজা হয়েছেন তৃতীয় চার্লস। নতুন রাজাকে সম্মান জানাতে একটি রাজকীয় প্যারেড অনুষ্ঠিত হয়। আর সেই প্যারেডে অংশ নেওয়া তৃতীয় ব্যাটেলিয়নের সামনেই দেখা গেল একটি ছাগলকে।

সুসজ্জিত একটি ধবধবে সাদা ছাগল। যার শরীর মোড়া ছিল সেনার রাজকীয় পোশাকে। প্যারেডে তার হাঁটাও ছিল সংযত, প্রথা মাফিক।

সেনা প্যারেডে এভাবে একটি ছাগলকে দেখে প্রাথমিকভাবে বিশ্বের অনেকেই হতবাক হয়ে যান। শিনকিন ৪ নামে ওই ছাগলটি তৃতীয় ব্যাটেলিয়নের সরকারি সদস্য। কার্ডিফ দুর্গে হওয়া এই প্যারেডে কিন্তু সকলের নজর কেড়ে নেয় ওই একটি সাহেব ছাগল। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button