World

নাটকীয়ভাবে উদ্ধার চুরি যাওয়া হাজার বছরের প্রাচীন ছাগমস্তক যোগিনী মূর্তি

এক অতিপ্রাচীন ছাগমস্তক যোগিনী মূর্তি উদ্ধার হল রীতিমত নাটকীয়ভাবে। মন্দির থেকে চুরি যাওয়া সেই মূর্তির খোঁজ মিলল অন্য এক দেশে।

এ মূর্তির মূল্য অপরিসীম। ভারতীয় শিল্পকলার এক অনন্য নিদর্শনও বটে। সেই সঙ্গে এর আধ্যাত্মিক গুরুত্বও অনেক। ছাগমস্তক যোগিনী মূর্তিটি হাজার বছরের পুরনো। দশম শতাব্দীতে এই মূর্তিটি তৈরি হয় বলে জানাচ্ছেন বিশেষজ্ঞেরা।

উত্তরপ্রদেশের লোখারির একটি মন্দিরে সেটি রাখা ছিল। সেখান থেকে চুরি যায় ১৯৮০ সালে। সেই থেকে মূর্তিটির আর কোনও খোঁজ ছিলনা। অবশেষে মকরসংক্রান্তির দিন সেটি ফের হাতে পেল ভারত। তাও একেবারেই নাটকীয়ভাবে।

কিছুদিন আগেই ১০৮ বছর আগে চুরি যাওয়া একটি মা অন্নপূর্ণার মূর্তি কানাডা থেকে ফিরিয়ে আনে ভারত সরকার। তা এখন যথাস্থানে প্রতিস্থাপিতও হয়েছে।

প্রসঙ্গত ভারতের বিভিন্ন মন্দির বা সংগ্রহশালা থেকে চুরি যাওয়া প্রাচীন শিল্পকলা ও মূর্তি ফেরাতে ভারত সরকার উদ্যোগী হয়েছে। সেই দৌড়ে এবার হাতে এল এই প্রাচীন ছাগমস্তক যোগিনী মূর্তি।

ব্রিটেনের এক বাসিন্দার বাগানে এমনই একটি ছাগমস্তক যোগিনী মূর্তি সাজানো রয়েছে বলে খবর পায় লন্ডনের ভারতীয় দূতাবাস। তারা নিশ্চিত হয় যে ওই মূর্তিই চুরি যাওয়া সেই ছাগমস্তক যোগিনী মূর্তি।

তারপরই স্থানীয় প্রশাসনের সহযোগিতায় মূর্তিটি উদ্ধার করা হয়। যা স্থানীয় প্রশাসনের তরফে ভারতীয় দূতাবাসের হাতে তুলে দেওয়া হয়েছে মকরসংক্রান্তির দিন। সেটি এবার ফের আসছে দিল্লিতে। তারপর তা উত্তরপ্রদেশের মন্দিরে ফিরে যাবে।

প্রসঙ্গত লোখারির এই মন্দির থেকেই আরও একটি মূর্তি চুরি গিয়েছিল। বৃষাণন যোগিনী মূর্তিটি ২০১৩ সালে প্যারিস থেকে উদ্ধার হয়। তারপর তা তার মন্দিরে ফেরত আসে। এবার ফেরত আসছে এই মন্দির থেকেই চুরি যাওয়া ছাগমস্তক যোগিনী মূর্তিটি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.