World

অবিশ্বাস্য হলেও সত্যি, মরুদেশে প্রবল বৃষ্টিতে বন্যা, ভেসে গেল গাড়ি, ডুবল বাড়ি

অনেকে শুনেও বিশ্বাস করতে পারছেন না। মরুরাজ্যে এভাবে বৃষ্টি হয় নাকি! কিন্তু হয়েছে। আর এতটাই প্রবল বৃষ্টি হয়েছে যে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে।

প্রকৃতির আজব খেলা বোধহয় একেই বলে। যেখানে ধূধূ প্রান্তরে কদিচ কখনও বৃষ্টি নামে, সেখানে এক প্রবল বৃষ্টি ভাসিয়ে দিল চারধার। ২টি শহরের অবস্থা সবচেয়ে খারাপ। এদিকে আবহাওয়া দফতর আরও বৃষ্টির পূর্বাভাস দিয়েছে।

মরুদেশে এমন বৃষ্টি সেখানকার মানুষকেও অবাক করে দিয়েছে। একদিকে ব্রিটেনে এমন গরম পড়েছে যে তা সব রেকর্ড ভেঙে দিয়েছে। গরমে হাঁসফাঁস করছেন ব্রিটেনবাসী। অন্যদিকে গরম, বালি প্রান্তরের জায়গা বলেই পরিচিত সংযুক্ত আরব আমিরশাহীতে এমন বৃষ্টি হয়েছে যে সেখানে অনেক গাড়ি জলের তোড়ে ভেসে গেছে।

অনেক একতলা বাড়ি জলের তলায়। মানুষজন বাঁচার জন্য উঁচু বাড়ি বা হোটেলে জায়গায় নিয়েছেন। অনেক রাস্তা ভেঙে গিয়েছে। হড়পা বানে অনেক জায়গায় মানুষেরও ক্ষতি হয়েছে। প্রচুর সম্পত্তিও নষ্ট হয়েছে।

সংযুক্ত আরব আমিরশাহীর ২টি শহর শারজা ও ফুজাইরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। বৃহস্পতিবারের বৃষ্টির পর সেখানে উদ্ধারকাজ শুরু হয়।


অন্যদিকে দুবাই ও আবুধাবিতে বৃষ্টি হলেও এমন চরম পরিস্থিতি তৈরি হয়নি। তুলনায় সেখানে কিছুটা হলেও কম হয়েছে বৃষ্টি। আবহবিদরা মনে করছেন এল নিনো এবং লা নিনা-র জোড়া প্রভাবেই মরুদেশে প্রকৃতির এই খামখেয়ালি আচরণ।

সবচেয়ে সমস্যা হয়েছে এখানকার বাসিন্দাদের। কারণ তাঁরা এই পরিস্থিতির সঙ্গে পরিচিতই নন। কার্যত আতান্তরে পড়েছেন তাঁরা। খড়কুটোর মত ভেসে যাওয়া গাড়ির ছবি, ঢেউয়ের মত আছড়ে পড়া জলের ছবি এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। খতিয়ান বলছে গত ২৭ বছরে এত বৃষ্টি দেখেনি এই দেশ।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button