Business

অপেক্ষার দিনগোনা শেষ, ৫জি পরিষেবা পাওয়া এখন সময়ের অপেক্ষা

মোবাইলে ইন্টারনেট চায় গতি। এখন দেশে ৪জি পরিষেবা চালু রয়েছে। তাতে যে গতি মিলছে ৫জি চালু হলে তার চেয়ে ১০ গুন বেশি গতি পাবেন গ্রাহকরা।

মোবাইল পরিষেবা নিয়ে এখনও বহু মানুষের নানা অভিযোগ থাকে। মোবাইলে ফোনের সংযোগ নিয়েও যেমন অভিযোগ রয়েছে, তেমনই রয়েছে স্মার্ট ফোনে ইন্টারনেটের গতি নিয়ে।

এই গতির দুনিয়ায় সময় মানুষের হাতে কম। সকলেই চান পরিষেবার উন্নত মান এবং দ্রুত পরিষেবা। এখন ভারতে ইন্টারনেটে যে গতি পাওয়া যায় তা ৪জি পরিষেবা থেকে।

এটিই এখন ভারতে চালু থাকা সবচেয়ে গতির স্পেকট্রাম। কিন্তু এখন অনেকেই চাইছেন যখন তার চেয়েও ভাল প্রযুক্ত এসে গিয়েছে তখন কেন ভারত আটকে থাকবে ৪জি-তে!

এবার দুনিয়ার সঙ্গে তাল মেলাতে ভারতেও ৫জি পরিষেবা ছড়িয়ে পড়ার ইঙ্গিত দিয়ে দিল কেন্দ্র। এদিন কেন্দ্রীয় মন্ত্রিসভার তরফে ভারতে ৫জি পরিষেবার স্পেকট্রাম বিলিতে ছাড়পত্র দিয়ে দেওয়া হয়েছে। বিভিন্ন সংস্থা এই পরিষেবা পেতে বিড করতে পারে।

তারপর সরকার সেই বিডের ভিত্তিতে স্পেকট্রাম বিলি করবে। ২০ বছরের জন্য হবে এই স্পেকট্রামের আয়ু। জুলাইয়ের শেষেই এই নিলাম চালু হবে।

ভারতে ৫জি পরিষেবা চালু হলে সাধারণ মানুষ যেমন উন্নত পরিষেবা পাবেন, তেমনই দেশের ব্যবসা বাণিজ্য ক্ষেত্রের প্রভূত উপকার হবে। তাদের তরফে এই ৫জি পরিষেবা নিয়ে অনেক সময় দরবারও করা হয়েছিল।

টেলিকম বিভাগ কেন্দ্রীয় মন্ত্রিসভার কাছে ভারতে ৫জি স্পেকট্রাম বিলি চালুর জন্য সুপারিশ করেছিল। সেই সুপারিশের ভিত্তিতেই এদিন আলোচনার পর কেন্দ্রীয় মন্ত্রিসভা ৫জি স্পেকট্রাম বিলিতে সবুজ সংকেত দিয়ে দেয়। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.