World

তৃতীয় বিশ্বকে প্রায় মেয়াদ শেষ হওয়া টিকা দিচ্ছে ধনী দেশগুলি

তৃতীয় বিশ্বের দেশগুলিকে বিশ্বের ধনী দেশেরা তাদের প্রায় মেয়াদ শেষের টিকাগুলি দিচ্ছে। যার অধিকাংশই ফেলে দিতে হচ্ছে। এমনই অভিযোগ সামনে আনল ইউনিসেফ।

যখন বিশ্বের অপেক্ষাকৃত ধনী দেশগুলি টিকা প্রদান শুরু করে তা দ্রুত দেশের সব মানুষের কাছে পৌঁছে দিচ্ছে, তখন তৃতীয় বিশ্বের দরিদ্র দেশগুলি টিকা কেমন দেখতে হয় তাই জানত না। পরিস্থিতি বিবেচনা করে হু একাধিকবার তৃতীয় বিশ্বের দেশগুলিকে, প্রধানত আফ্রিকার দেশগুলিকে টিকা সাহায্য পাঠানোর আর্জি জানায় ধনী দেশগুলির কাছে।

২০২১-এর শেষের দিকে তাতে কাজও হয়। তৃতীয় বিশ্বের দরিদ্র দেশগুলিতে টিকা পৌঁছতে থাকে। বিভিন্ন ধনী দেশ টিকা পাঠাতে থাকে। কিন্তু তা যে দয়ার দান তাও হয়তো বুঝিয়ে দিতে চায়। কারণ যে টিকাগুলি তৃতীয় বিশ্বের বিভিন্ন দেশে পৌঁছয় তার অধিকাংশই ছিল প্রায় মেয়াদ শেষের দোরগোড়ায়।

হাতে টিকা পেয়ে তৃতীয় বিশ্বের দেশগুলি টিকাকরণ শুরু করে। টিকাগুলি দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছে যায়। পুরো ব্যবস্থা ঠিকঠাক করে টিকাকরণ চালু করতে কয়েকটা দিন পার হয়ে যায়।

সেটা স্বাভাবিকও ছিল। কিন্তু তারপরই তারা অবাক হয় এটা দেখে যে টিকার ভায়ালে মেয়াদ শেষের যে তারিখ দেওয়া রয়েছে, হয় তা পার হয়ে গেছে, অথবা পার হওয়ার মুখে রয়েছে। অর্থাৎ তাদের কাছে প্রায় মেয়াদ শেষের মুখে পৌঁছে যাওয়া টিকাই পাঠিয়েছে ধনী দেশগুলি।

অনেক জায়গায় মেয়াদ পার হওয়ায় টিকা ফেলে দিতে হয়। বিষয়টি সামনে এনে কার্যত ধনী দেশদের দয়ার দান নিয়ে উন্নাসিকতার মুখোশই খুলে দিয়েছে ইউনিসেফ। ধনী দেশগুলির এমন আচরণ দরিদ্র দেশগুলিকে অপমান করা হিসাবেই দেখছেন অনেকে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.