World

ছোট্ট মৌমাছির সামনে অসহায়ভাবে হার মানল বিশাল বিমান

একটা মৌমাছি হুল ফোটালে চিন্তা আছে ঠিকই, তবে এই পতঙ্গ নিয়ে আতঙ্কে থাকেন মানুষ, এমনটাও নয়। কিন্তু সেই ছোট্ট মৌমাছির সামনে অসহায় হার মানল অতিকায় বিমান।

বিমানটি নির্দিষ্ট সময়েই ছাড়ার কথা ছিল। সেজন্য তৈরিও ছিল সবকিছু। কিন্তু ওড়ার ঠিক আগেই এমন একটি বিষয় নজর কাড়ে যে বিমানের ওড়া তখনই থামিয়ে দেওয়া হয়।

দেখা যায় এক ঝাঁক মৌমাছি এসে বসে আছে বিমানের একটি ডানার ওপর। সেগুলি এমন জায়গায় বসে যে যাত্রীদের বিমানে তুলতে গেলে তা ঝুঁকির হতে পারে। মৌমাছিরা তেড়ে আসতে পারে। হুল ফোটাতে পারে। তাহলে উপায়?


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

সহজেই মৌমাছির চাষ যাঁরা করেন বা মৌমাছি সম্বন্ধে ওয়াকিবহাল তাঁদের ডাকা যেতে পারত। কিন্তু তাঁরা তো বিমানে হাত দিতে পারবেন না। আবার সেখানে যে কোনও স্প্রে করে মৌমাছি তাড়ানো হবে সেটাও সম্ভব হচ্ছিল না। বিমানের ডানায় কোনও স্প্রে চলবে না।

এমনকি জল দিয়ে যে তাড়াবে তাও সম্ভব নয়। বিমানের ডানায় ওড়ার আগে জল দেওয়ায় আপত্তি জানান পাইলট। ফলে বিমানের ওড়ার সময় পিছোতে থাকে। কারণ মৌমাছিরা যতক্ষণ না ডানা ছেড়ে উড়ে যাচ্ছে, ততক্ষণ কাউকে তোলা যাচ্ছে না বিমানে।

অবশেষে উপায় বার হয়। বিমানের ইঞ্জিন চালু করা হয়। আর ওই এরোপ্লেনের ইঞ্জিন চালু হতেই ঝাঁকে এসে বসে থাকা মৌমাছিরা ভয়ে চম্পট দেয়।

মৌমাছির ঝাঁক বিমানের ডানা ছাড়ার পর যাত্রীদের তুলে বিমানটি যাত্রা শুরু করে নিশ্চিন্তে। ততক্ষণে অবশ্য ৩ ঘণ্টা দেরি হয়ে গেছে। ঘটনাটি ঘটে আমেরিকার হিউস্টন থেকে আটলান্টাগামী একটি এরোপ্লেনে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *