World

দেশের ৮৫ শতাংশই তাদের দখলে, দাবি করল তালিবান

দেশের ৮৫ শতাংশই দখল করে নিয়েছে তারা। এমনই দাবি করে কার্যত চমকে দিল তালিবান। দেশের প্রায় সব শহরও ঘিরে ফেলেছে তারা।

খুব বেশি সময় লাগল না। ক্রমশ তাদের দাপট বাড়িয়ে তালিবান এখন দাবি করছে দেশের ৮৫ শতাংশই তাদের দখলে চলে গেছে। প্রতিটি প্রধান শহর তারা ঘিরে ফেলেছে। কতটা সঠিক দাবি তা এখনও পরিস্কার নয়, তবে এটা ঠিক যে আফগান সেনা কোণঠাসা হয়ে পড়েছে।

আফগান সেনা নিজেদের প্রাণ বাঁচাতে অনেক ক্ষেত্রেই পিছু হটছে। এতটাই দাপট বাড়িয়েছে তালিবান। তালিবানের দাবি তারা আফগানিস্তানের ৮৫ শতাংশই নিজেদের দখলে নিয়েছে।

আফগান প্রশাসন তালিবানের এই দাবি নিয়ে মুখ না খুললেও যে খবর সামনে আসছে তাতে তাদের স্বস্তির কোনও জায়গা নেই।

২০ বছর ধরে আফগানিস্তানে তালিবানের বিরুদ্ধে আফগান সরকারকে লড়াই চালাতে সাহায্য করেছে আমেরিকা। ২০ বছর আফগানিস্তানে সেনা মোতায়েন রেখে তালিবানকে বাড়তে দেয়নি আমেরিকা ও ন্যাটো।

কিন্তু এখন সেই সেনা প্রত্যাহার শুরু হয়েছে। আর তাতেই দ্রুত ফুলে ফেঁপে উঠেছে তালিবান। ফের তারা মাথা চাড়া দিতে শুরু করেছে।

গত ১ সপ্তাহে ৫৬ জন সাধারণ নাগরিক তালিবানের হাতে মারা পড়েছেন। আফগানিস্তানের সঙ্গে সীমান্ত ভাগাভাগি করেছে ইরান, তাজিকিস্তান, চিন, পাকিস্তান ও তুর্কমেনিস্তান।

দেখা যাচ্ছে তালিবানের তাড়া খেয়ে প্রায়শই এসব দেশে সীমান্ত পার করে পালাচ্ছে আফগান সেনা। যা আফগান সরকারের জন্য ভাল খবর নয়।

এদিকে তালিবানকে রুখতে আফগানিস্তানের পথে নেমে হাতে অস্ত্র তুলে নিয়েছেন সে দেশের মহিলারা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More
Back to top button