SciTech

বাড়ির রঙ মিশকালো, শুষে নেয় আশপাশের সব আলো, অদ্ভুত এক ঘটনা

আজও কালো রঙ নিয়ে মানুষের মধ্যে বৈষম্যমূলক ধারণা রয়ে গেছে। সেই কালো রঙ দিয়ে এবার বিশ্ববাসীকে চমকে দিতে চলেছে দক্ষিণ কোরিয়া।

কালো? তা সে যতই কালো হোক, দেখেছি তার কালো হরিণ চোখ। কোনও এক মেঘলা দিনে বিশ্বকবি তাঁর কৃষ্ণকলিকে দেখে আপ্লুত হয়ে এমনটাই গুনগুনিয়ে উঠেছিলেন।

তবে আজও কালো রঙ নিয়ে মানুষের মধ্যে বৈষম্যমূলক ধারণা রয়ে গেছে। সেই কালো রঙ দিয়ে এবার বিশ্ববাসীকে চমকে দিতে চলেছে দক্ষিণ কোরিয়া।

বিশ্বের সবথেকে মিশমিশে কালো রঙ ‘ভ্যানটাব্ল্যাক’ দিয়ে বহুতল বানানো হচ্ছে সে দেশে। ২০১৮ সালে দক্ষিণ কোরিয়ায় আয়োজিত শীতকালীন অলিম্পিকে বাড়িটির উদ্বোধন করা হবে। মহাজাগতিক কৃষ্ণগহ্বর বা ব্ল্যাকহোলের মতো কালো সেই বহুতলটি নির্মাণের দায়িত্বে আছেন ব্রিটিশ স্থপতি আসিফ খান।

কালোর থেকেও কালো, মহাকাশের অন্ধকারের প্রতিচ্ছবি বহুতলটির নির্মাতা আসিফের দাবি, এই বহুতলের দিকে মানুষ যত এগোবেন, মনে হবে যেন কালো মেঘের দেশে তাঁরা প্রবেশ করছেন। পৃথিবীর গভীরতম কালো রঙ হওয়ার জন্য গিনেস বুকে নাম তুলেছে ‘ভ্যানটাব্ল্যাক’।


মূলত মহাকাশ বিজ্ঞান চর্চায় এই রঙটি ব্যবহার হয়ে থাকে। তবে ইদানিংকালে শিল্পীরাও এই রঙের ব্যবহার করে থাকেন। লক্ষ লক্ষ কার্বন টিউব দিয়ে তৈরি এই কালো রঙ তার চারপাশের অন্যান্য রঙকেও প্রায় ১০০ শতাংশ শুষে নেয়। তৈরি করে এক নিকষ কালো মহাজাগতিক আবহ।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button