World

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্য খিচুড়ি রাঁধলেন অন্য দেশের প্রধানমন্ত্রী

রাতের রান্নায় তিনি খিচুড়ি রেঁধেছেন। আর তা রান্না করেছেন তাঁর বন্ধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্য। এমনই নিজের ইন্সটাগ্রাম হ্যান্ডলে লিখলেন অন্য দেশের প্রধানমন্ত্রী।

তিনি রান্না করছেন। রান্না করছেন বিশেষ তরকারি। নাম দিয়েছেন কারি নাইট। সেই কারি নাইটে তিনি যে তরকারি রেঁধেছেন তা তাঁর বন্ধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্য। রান্নাগুলি প্রধানমন্ত্রীর গুজরাটের বলেও স্পষ্ট করেছেন তিনি। লিখেছেন প্রধানমন্ত্রীর পছন্দের খিচুড়িও রেঁধেছেন। শুধু লেখাই নয়, ইন্সটাগ্রামে সেই রান্নার ছবিও শেয়ার করেছেন।

যিনি এতকিছু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্য রান্না করেছেন তিনি কোনও রাঁধুনি নন। তিনিও একটি দেশের প্রধানমন্ত্রীই। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন শুধু রান্নাই করেননি, তিনি তা শেয়ার করেছেন। কেন করেছেন তাও স্পষ্ট করে দিয়েছেন অজি প্রধানমন্ত্রী।

ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে যে নয়া বাণিজ্য চুক্তি স্বাক্ষরিত হয়েছে তা উদযাপন করতেই অজি প্রধানমন্ত্রীর এই অভিনব উদ্যোগ। যেখানে তিনি তাঁর বন্ধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্য খিচুড়ি এবং তরকারি রেঁধেছেন। তাও গুজরাটি রান্নার নিয়ম মেনে।

ভারতের সঙ্গে বর্তমানে অস্ট্রেলিয়ার দ্বিপাক্ষিক বাণিজ্য হয় প্রায় ২৭ বিলিয়ন ডলারের। যা এই নয়া চুক্তির পর বেড়ে হতে চলেছে ৪৫ থেকে ৫০ বিলিয়ন ডলার।

ভারতের বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল এবং অস্ট্রেলিয়ার বাণিজ্য মন্ত্রী ড্যান টেহানের মধ্যে স্বাক্ষরিত হয় এই চুক্তি। যা কার্যকরী হওয়া শুরু হবে ৪ মাসের মধ্যে।

যেখানে ভারত থেকে অস্ট্রেলিয়ায় যাবে প্রধানত বস্ত্র, চামড়াজাত দ্রব্য, আসবাব, নানা যন্ত্র এবং গয়না। অন্যদিকে অস্ট্রেলিয়া থেকে ভারতে আসবে প্রধানত কয়লা, ম্যাঙ্গানিজ, তামা, টাইটানিয়াম, জিরকোনিয়াম, উল ও ভেড়ার মাংস।

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button