SciTech

সাইবেরিয়ার বরফে চরম ধাক্কা, মানবসভ্যতা কি সংকটে

সাইবেরিয়া বললেই চোখের সামনে ভেসে ওঠে বরফ আর বরফ। সেই জনমানবহীন বরফের রাজ্য এই প্রথম এমন ভয়ংকর পরিস্থিতির মুখে পড়ল। তবে কি মানবসভ্যতা এবার সংকটের মুখে?

রাশিয়ার সাইবেরিয়া ১ কোটি ৩১ লক্ষ বর্গ কিলোমিটার জুড়ে এক বরফে ঢাকা রাজ্য। সেখানকার অধিকাংশ জায়গাই বরফের পুরু চাদরে ঢাকা। মানুষ খুব কম জায়গাতেই বসবাস করতে পারে। সাইবেরিয়ার অধিকাংশই পড়ছে উত্তর এশিয়ায়।

হাড় হিম করা ঠান্ডা আর যে দিকে দুচোখ যায় শুধু বরফ আর বরফে ভরা এই অঞ্চল এবার এমন এক পরিস্থিতির শিকার হল যা আগে কখনও দেখা যায়নি। সাইবেরিয়ার পশ্চিমাঞ্চল এই ধাক্কা সবচেয়ে বেশি পেয়েছে।

সাইবেরিয়া এবার এমন এক তাপপ্রবাহ দেখেছে যা আগে কখনও সাইবেরিয়ায় হয়নি। গত ৫০ বছরের রেকর্ডেও তার উল্লেখ পাওয়া যায়নি। এই প্রথম হিমশীতল বরফের রাজ্যে এমন তাপপ্রবাহ দেখতে পাওয়া গেল।

সাইবেরিয়ায় মানুষ অতিরিক্ত ঠান্ডার জন্য থাকতে পারেনা। ওই ঠান্ডা সহ্য করা সম্ভব নয়। এবার সেই ঠান্ডার রাজ্যে বইল তাপপ্রবাহ। আগুনে গরমে পুড়তে হল নোভোসিবির্স্ক, কেমেরোভো, আরতাই সহ নানা জায়গাকে।


এখানে যাঁরা বসবাস করেন তাঁরাও এমন গরম জীবনে এই প্রথম দেখলেন। বিষ্ণায়ন যে কত দ্রুত ভয়ংকর রূপ ধারণ করছে, কত দ্রুত মানবসভ্যতাকে সংকটের মুখে ঠেলে দিচ্ছে, তার এক আদর্শ উদাহরণ সাইবেরিয়ায় এই তাপপ্রবাহ।

তাপপ্রবাহের প্রভাবে যদি এবার সাইবেরিয়ার বরফ গলতে শুরু করে তাহলে কিন্তু তা এক গভীর সংকট হয়ে দেখা দেবে। অতিরিক্ত গরমে এবার গোটা বিশ্বই জ্বলছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button