Business

ফের দেশে নোট বাতিল, কতদিন বৈধ ২ হাজারের নোট জানাল রিজার্ভ ব্যাঙ্ক

এবার ২ হাজার টাকার নোট বাজার থেকে তুলে নেওয়া হচ্ছে। কবে পর্যন্ত এই নোট বৈধ তা জানিয়ে দিল রিজার্ভ ব্যাঙ্ক। ওই নোট থাকলে কি করণীয় তাও জানানো হয়েছে।

২০১৬ সালে নোটবন্দির পর নতুন ২ হাজার টাকার নোট বাজারে এসেছিল। কিন্তু সেই ২ হাজার টাকার নোট এবার বাজার থেকে তুলে নেওয়ার সিদ্ধান্ত নিল রিজার্ভ ব্যাঙ্ক। তবে তা এখুনি অবৈধ হয়ে যাচ্ছেনা।

কেন্দ্রীয় ব্যাঙ্ক দেশবাসীকে সময় দিয়েছে যাতে তাঁরা তাঁদের কাছে থাকা ২ হাজার টাকার নোট বদলে নিতে পারেন। কেন্দ্রীয় ব্যাঙ্ক জানিয়েছে যদি কারও কাছে ২ হাজার টাকার নোট থাকে তাহলে তা তিনি ২৩ মে থেকে ব্যাঙ্কে জমা করতে পারবেন।

সেক্ষেত্রে কেউ ওই নোট তাঁর অ্যাকাউন্টে জমাও দিতে পারেন অথবা চাইলে ওই নোট জমা দিয়ে তার সম মূল্যমানের অন্য নোট ব্যাঙ্ক থেকে নিতে পারবেন।

তবে ১ বারে ২০ হাজার টাকার ওপরে কেউ জমা করতে পারবেননা। এ নিয়ে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে প্রয়োজনীয় নির্দেশও পাঠানো হয়েছে রিজার্ভ ব্যাঙ্কের তরফ থেকে।


রিজার্ভ ব্যাঙ্কের তরফে এও জানানো হয়েছে যে ২৩ মে থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত দেশবাসী ব্যাঙ্কে তাঁদের কাছে থাকা ২ হাজার টাকার নোট জমা করতে বা তার সম মূল্যমানের নোট বিনিময় করে নিতে পারবেন।

২০১৬ সালে নোটবন্দি হওয়ার পর যে ২ হাজার টাকার গোলাপি রংয়ের নোট প্রথম দেখেছিলেন দেশবাসী তা রিজার্ভ ব্যাঙ্ক ২০১৮-১৯ সাল থেকেই ছাপা বন্ধ করে।

অন্য নোট বাজারে যথেষ্ট পরিমাণে সুলভ হলে তখন ২ হাজারের নোট তুলে নেওয়া হবে, এটা প্রথম থেকেই স্থির ছিল। সেইমতই এবার ২ হাজারের নোট বাজার থেকে তুলে নেওয়া শুরু করল কেন্দ্রীয় ব্যাঙ্ক। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button