State

বাংলাদেশ সীমান্তে বেড়া দিতে জমি দিচ্ছেনা রাজ্য, অভিযোগ রাজনাথের

বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ সীমান্তের পুরোটা বেড়া দিয়ে ঘিরতে রাজ্যের কাছে জমি চেয়েও পাওয়া যাচ্ছেনা। এ বিষয়ে সাহায্য করছে না রাজ্যের তৃণমূল সরকার। অনেকবার তাদের অনুরোধ করা হয়েছে। শনিবার কার্যত অভিযোগের সুরেই একথা জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। তিনি আরও জানান, যদি কেন্দ্র রাজ্য সরকারের কাছ থেকে এ বিষয়ে সহযোগিতা না পায় তবে তারা নতুন ব্যবস্থা গ্রহণ করবে।

Bangladesh-India Border
ফাইল : ভারত-বাংলাদেশ বর্ডার, ছবি – সৌজন্যে – উইকিপিডিয়া

সীমান্তকে সুরক্ষিত করতে প্রয়োজনে আধুনিক প্রযুক্তির সাহায্য নেওয়া হবে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি জানিয়েছেন, ‘কম্প্রিহেনসিভ ইন্টিগ্রেটেড বর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম’-এর মাধ্যমে অসম ও পশ্চিমবঙ্গের যে অংশ বাংলাদেশের সঙ্গে সীমান্ত ভাগাভাগি করছে তা সিল করে দেওয়া হবে। গত শনিবার আলিপুরদুয়ারে জনসভা করেন রাজনাথ। সেখানেই রাজ্যের প্রতি ক্ষোভ উগরে দেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও জানান, ইজরায়েল সফরে গিয়েছিলেন তিনি। সেখানে তিনি দেখেন মধ্যপ্রাচ্যের দেশগুলিতে নয়া প্রযুক্তিকে কাজে লাগিয়ে সীমান্ত সিল করার চল রয়েছে। তারপরই তাঁরা সিদ্ধান্ত নেন যে বাংলাদেশ সীমান্তকেও এভাবেই সিল করে দেওয়া হবে। এরফলে গরু পাচার, ড্রাগ পাচার বা দেশে জাল নোট ঢোকা বন্ধ হবে বলে জানান রাজনাথ।

(সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা)

Show More

Leave a Reply

Your email address will not be published.