World

বিশেষ কারণে ঘোড়াদেরও এবার শুরু হল ডায়াপার পরানো

দুধের শিশুদের ডায়াপার পরানোর কথা সকলের জানা। এখন বয়স্ক শয্যাশায়ী মানুষদেরও ডায়াপার পরানো হয়। কিন্তু ঘোড়াকে ডায়াপার? কারণ জানলে অবশ্য খুশি হবেন।

শিশুর জন্মের পর তাকে ডায়াপার পরানোর কথা ভোলেন না বাবা মায়েরা। একইভাবে এখন অ্যাডাল্ট ডায়াপার পাওয়া যায়। যা বয়স্ক শয্যাশায়ী মানুষজনের কেনার প্রয়োজন পরে।

সহজ কথায় ডায়াপার জিনিসটা মানুষের প্রয়োজনে লাগে। সেটা যে ঘোড়া বা গাধারও লাগতে পারে সেটা ধারনার বাইরে ছিল। এবার সেটাও নজর কাড়ল।

গাজার স্থানীয় সংবাদমাধ্যমগুলি এই খবর বেশ বড় করেই প্রকাশ করেছে। যেখানে গাজার দির আল বালাহ অঞ্চলে ঘোড়া ও গাধাদের ডায়াপার পরানো শুরু হয়েছে।

গাজায় আনাজপাতি নিয়ে যাওয়া বা নিয়ে আসার জন্য বা অন্য মালপত্র পরিবহণের জন্য ঘোড়া বা গাধায় টানা গাড়ির চল রয়েছে। শহরের রাস্তায় এই গাড়ি যখন ঘোড়া বা গাধারা টেনে নিয়ে যায় তখন তারা রাস্তাতেই মল মূত্র ত্যাগ করতে করতে যায়। এতে রাস্তা নোংরা হয়। আর এই মল মূত্রের জন্য শহরে মাছির উপদ্রবও বাড়ে।


তাই এবার এই ঘোড়া বা গাধায় টানা গাড়ির মালিকদের একাংশ একটি বিশেষ ধরনের ব্যাগের মত জিনিস ব্যবহার করা শুরু করেছেন। যা ঘোড়া বা গাধাটির পিছনের দিকে গাড়ির সঙ্গে বেঁধে দেওয়া হচ্ছে। যাতে তারা মল মূত্র ত্যাগ করলে তা গিয়ে ওই ব্যাগে জমা হয়। রাস্তায় না পড়ে।

এতে রাস্তা পরিস্কার থাকছে। আবার স্থানীয় যে চাষ জমি রয়েছে সেখানে এই মল মূত্র সারের কাজে লেগে যাচ্ছে। যদিও এখনও এই ঘোড়ার ডায়াপার পুরোপুরি ছড়িয়ে পড়েনি। তবে এই নতুন ভাবনার তারিফ করেছেন অনেকেই।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button