Saturday , October 12 2019
Lithium-ion Battery
লিথিয়াম আয়ন ব্যাটারি, ছবি - সৌজন্যে - উইকিপিডিয়া

৯৬ বছর বয়সে রসায়নে নোবেল, রেকর্ড গড়লেন গুডএনাফ

২০১৯ সালের নোবেল পুরস্কার ঘোষণায় রসায়নে নোবেল পাচ্ছেন ৩ বিজ্ঞানী। ৩ জনে একই বিষয় নিয়ে কাজ করেছেন। লিথিয়াম আয়ন ব্যাটারি তৈরিতে সাফল্যের জন্য নোবেল পাচ্ছেন তাঁরা। অবশ্যই নোবেল প্রাপক হওয়া যে কোনও বিজ্ঞানীর কাছে গর্বের, সম্মানের। বিশ্বজুড়েই এই পুরস্কারের সম্মানই আলাদা। যা অন্য কোনও পুরস্কারের সঙ্গে সমান্তরাল করা যায়না। একে লাইফ টাইম অ্যাচিভমেন্ট বলা যেতেই পারে।

২০১৯ সালে লিথিয়াম আয়ন ব্যাটারি তৈরিতে সাফল্যের জন্য যে ৩ জন নোবেল পাচ্ছেন তাঁরা হলেন জন বি গুডএনাফ, এম স্ট্যানলি উইটিংহ্যাম এবং আকিরা ইয়োসিনো। জন বি গুডএনাফ টেক্সাস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। এম স্ট্যানলি উইটিংহ্যাম বিংহ্যামটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। আকিরা ইয়োসিনো মেইজো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। ৩ বিজ্ঞানী পুরস্কার মূল্য সমানভাবে ভাগাভাগি করে নেবেন। ৯ মিলিয়ন সুইডিশ ক্রোনর ৩ জনে ভাগ করে নেবেন।

এবার রসায়নে নোবেল প্রাপক ত্রয়ীর মধ্যে জন বি গুডএনাফ নোবেল প্রাপক হিসাবে ইতিহাস গড়েছেন। ৯৬ বছর বয়সে নোবেল পাচ্ছেন তিনি। আজ পর্যন্ত এত বয়সে কেউ নোবেল পাননি। সেদিক থেকে জন বি গুডএনাফ ইতিহাস লিখলেন। অ্যালফ্রেড নোবেলের তৈরি রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি প্রতিবছরই ৫টি ক্ষেত্রে নোবেল পুরস্কার দিয়ে থাকে। এই পুরস্কারে প্রাধান্য পেয়েছে বিজ্ঞানসাধনা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *