National

জেনে নিন বিমান যাত্রার জন্য কোন ১০টি পরিচয়পত্রকে মান্যতা দিচ্ছে বিসিএএস

বিমানে যাত্রা করেন অনেকেই। সেক্ষেত্রে এয়ারপোর্টের টার্মিনালে ঢোকা বা চেক ইন-এর সময়ে সঠিক পরিচয়পত্র দেখানোটা বাধ্যতামূলক। কিন্তু দেখা যায় অনেক সময়েই সঠিক পরিচয়পত্র দেখানোকে কেন্দ্র করে বিমানবন্দর কর্মী ও আধিকারিকদের সঙ্গে যাত্রীদের বচসা বেধে যায়। এই সমস্যা নিরসনে এবার উদ্যোগী হল ব্যুরো অফ সিভিল এভিয়েশন সিকিউরিটি বা বিসিএএস।

এবার তারা পরিস্কার করে একটি তালিকা প্রকাশ করল। যেখানে স্পষ্ট করে লেখা থাকছে কোন কোন পরিচয়পত্র বিমানবন্দরে গ্রাহ্য হবে। ১০টি পরিচয়পত্রের তালিকাও তারা প্রকাশ করেছে। সেগুলি হল –

১) আধার বা এম-আধার, ২) ভোটার কার্ড, ৩) প্যান কার্ড, ৪) ড্রাইভিং লাইসেন্স, ৫) পাসপোর্ট, ৬) সার্ভিস আই কার্ড, ৭) স্টুডেন্টস আই কার্ড, ৮) পেনশন কার্ড বা পেনশনের সচিত্র নথি, ৯) বিকলাঙ্গতা জনিত আই কার্ড বা শারীরিক প্রতিবন্ধী হিসাবে মেডিক্যাল সার্টিফিকেট, ১০) রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সচিত্র পাসবই

এমন যদি হয় যে গ্রহণযোগ্য কোনও কারণে উপরোক্ত ১০টি পরিচয়পত্রের একটিও যাত্রী দেখাতে অক্ষম, সেক্ষেত্রে কেন্দ্র বা রাজ্য সরকারের কোনও এ গ্রেড গেজেটেড আধিকারিকের লেটারহেডে তাঁর স্বাক্ষর সম্বলিত পরিচয় সংক্রান্ত শংসাপত্র দেখাতে পারলেও চলবে। তবে শংসাপত্রের সঙ্গে ওই আধিকারিকের অ্যাটেসটেড বা প্রত্যয়িত করা যাত্রীর ছবিও দেখাতে হবে।


অনেক সময়ে বাবা-মায়ের সঙ্গেই তাঁদের শিশুসন্তান বা নাবালক সন্তান ভ্রমণ করে। বাবা-মা সঙ্গে থাকলে এবার থেকে তাদের জন্য আলাদা করে কোনও পরিচয়পত্র দেখাতে হবে না।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button