National

মাটি খুঁড়ে মিলল অনন্য নিদর্শন, বদলে যাবে ইতিহাসের পাতা

এমন অনেক প্রত্ন নিদর্শন মাটি খুঁড়ে পাওয়া যায় যা একটা সময় সম্বন্ধে ঐতিহাসিকদের ধারনা বদলে দেয়। এমনই এক অনন্য নিদর্শনের খোঁজ মিলল।

মাটি খুঁড়ে এমন অনেক কিছু পাওয়া যায় যা ইতিহাসের সরণি বেয়ে পিছিয়ে যাওয়া একটি সময়ের সম্বন্ধে প্রচলিত ধারনা বদলে দেয়। যেমনটা হল এক প্রত্নতাত্ত্বিক খননের হাত ধরে। যেখানে এমন কিছু ধাতব পাত্র ও মুদ্রা পাওয়া গিয়েছে যা দেখে অবাক প্রত্নতাত্ত্বিকরা।

তাঁরা আরও অবাক হয়েছেন হাড়ের তৈরি সরু সরু সূচের মত বস্তুর খোঁজ পেয়ে। সেগুলি যে ঠিক কি কাজে লাগত সেটাই প্রত্নতাত্ত্বিকদের কাছে পরিস্কার নয়।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

তবে খ্রিস্টের জন্মেরও আগে বাংলা, বিহার সহ উত্তরপূর্ব ভারতের একটা অংশ সহ মধ্যভারত জুড়ে রাজত্ব করা শুঙ্গ সাম্রাজ্যে এই সূচের ব্যবহার প্রচলিত ছিল বলে জানতে পেরেছেন গবেষকেরা। কারণ এমন অনেক সূচ উদ্ধার হয়েছে।

যদিও সেগুলি উদ্ধার হয়েছে রাজস্থানের দীগ জেলার বহজ গ্রামে। প্রসঙ্গত শুঙ্গরা খ্রিস্টের জন্মের ১৭৮ বছর আগে রাজত্ব শুরু করে খ্রিস্টের জন্মের ৭৩ বছর আগে পর্যন্ত শাসন চালিয়েছিলেন।

যে সূচগুলি উদ্ধার হয়েছে তার ইতিহাস জানতে সেগুলি পরীক্ষা করে দেখা হচ্ছে। এছাড়াও আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া বা এএসআই এখানে খনন চালিয়ে কুশান, মৌর্য ও মহাজনপদ যুগের নানা নিদর্শনও উদ্ধার করেছে মাটির তলা থেকে।

যেগুলি প্রত্নতাত্ত্বিকদের ওই সময়কে জানতে আরও সাহায্য করবে। সেখানে এমন এক শক্ত পাথরের শিল্পকর্ম পাওয়া গিয়েছে যা এখনকার সোনার গয়নার চেয়েও সুন্দর। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button