National

এই রাজ্যে পদ্ম সম্মান প্রাপ্তরা প্রতিমাসে পাবেন সাম্মানিক অর্থ

ভারতে দ্বিতীয় সর্বোচ্চ অসামরিক সম্মান হল পদ্ম সম্মান। সেই বিরল সম্মানের অধিকারী সে রাজ্যের প্রতিটি বিশিষ্টজনকে প্রতিমাসে সাম্মানিক অর্থ প্রদানের ব্যবস্থা করল সে রাজ্যের সরকার।

ভারতের দ্বিতীয় সর্বোচ্চ অসামরিক সম্মান হল পদ্ম সম্মান। অসামরিক ক্ষেত্রে দেশের বিশিষ্টজনদের প্রতিবছর এই সম্মান প্রদান করা হয়। পদ্ম সম্মান ৩টি ভাগে বিভক্ত। পদ্মবিভূষণ, পদ্মভূষণ ও পদ্মশ্রী, এই ভাগে পদ্ম সম্মান দেওয়া হয়ে থাকে। দেশের বিভিন্ন প্রান্তের বিভিন্ন রাজ্যের বিশিষ্ট মানুষজন এই সম্মান পেয়েছেন।

পশ্চিমবঙ্গেও পদ্ম সম্মান প্রাপ্তের সংখ্যা কম নেই। তবে কোনও রাজ্যই হয়তো সেই রাজ্যের পদ্ম সম্মান প্রাপকদের প্রতিমাসে মাসিক সাম্মানিক অর্থ প্রদানের কথা ভেবে দেখেনি। এই প্রথম তা ভাবল ওড়িশা। ওড়িশা সেই সাম্মানিক অর্থ প্রদান করবে প্রতিমাসে তার রাজ্যের প্রত্যেক পদ্ম সম্মান প্রাপককে।

কত টাকা করে প্রতিমাসে প্রদান করা হবে? ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক জানিয়েছেন, তাঁর রাজ্যের পদ্ম সম্মান প্রাপকদের এপ্রিল মাস থেকে প্রতিমাসে ২৫ হাজার টাকা করে প্রদান করবে সরকার।

সে রাজ্যে যতজন পদ্ম সম্মান প্রাপক রয়েছেন তাঁরা প্রত্যেকেই এই মাসিক অর্থ পাবেন। তাঁরা তাঁদের প্রতিভা দিয়ে ওড়িশা রাজ্যের মুখ উজ্জ্বল করেছেন। তাই তাঁদের সম্মান জানাতেই এই সাম্মানিক অর্থ প্রদান।


যা অবশ্যই পদ্ম সম্মান প্রাপকদের জন্য রাজ্যসরকারের তরফ থেকে সম্মান প্রদর্শন। সেই সঙ্গে এই সিদ্ধান্ত কিন্তু অন্য রাজ্যগুলিকেও পথ দেখাল।

কারণ প্রতি রাজ্যেই পদ্ম সম্মান প্রাপক বিশিষ্টজন রয়েছেন। অন্য রাজ্যসরকারও ওড়িশা সরকারের এই সিদ্ধান্ত নিয়ে ভাবনা চিন্তা করতেই পারে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button