National

ছাগলে বিভেদ, কেবল এক ধরনের ছাগলেরই বিশেষ আদরযত্নের ব্যবস্থা

ছাগলের মধ্যে বিভেদ। ভারতে মোট ৩২ ধরনের ছাগলের দেখা মেলে। এর মধ্যে কেবল এক ধরনের ছাগলের জন্য এলাহি যত্নের ব্যবস্থা হল।

ছাগল তো হামেশাই নজরে পড়ে। ছাগল চাষও করা হয়। বিশেষ করে ছাগলের মাংসের জন্য তাদের চাষ হয়। অনেকে বাড়িতে পোষা ছাগলের থেকে দুধও পান। ভারতের বিভিন্ন প্রান্ত মিলিয়ে মোট ৩২ রকমের ছাগল দেখতে পাওয়া যায়। কিন্তু এদের মধ্যে এক ধরনের ছাগলই পেতে চলেছে বিশেষ যত্ন।

তাদের আলাদা করে রাখা, পরিচর্যা করা, প্রজননের ব্যবস্থা পাকা করা, ঠিকঠাক খাওয়াদাওয়া দেওয়া এবং তাদের সারাদিন কীভাবে রাখা হবে তা নিয়ম মেনে করা। এসব ব্যবস্থা পাকা করার জন্য খোদ সরকারের তরফ থেকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া হয়েছে।


আকর্ষণীয় খবর পড়তে ডাউনলোড করুন নীলকণ্ঠ.in অ্যাপ

যাঁরা এই বিশেষ ধরনের ছাগলের যত্ন নিতে খামার তৈরি করবেন, তাঁদের ছাগল চাষের যাবতীয় প্রশিক্ষণ ও সাহায্য দেবে উত্তরপ্রদেশ সরকার।

এই বিশেষ আদরযত্ন পেতে চলা ছাগলের নাম হল যমুনাপারি ছাগল। ইটাওয়া, মৈনপুরী, আগ্রা, ফিরোজাবাদ, কনৌজ, ফারুখাবাদ বা কানপুর দেহাতের মত জায়গাগুলির গা বেয়ে বয়ে গেছে যমুনা নদী।

এই যমুনা পারের বিভিন্ন জায়গায় এই বিশেষ ধরনের যমুনাপারি ছাগল পাওয়া যায় বলে এদের নাম যমুনার সঙ্গে জুড়ে গেছে। এই ছাগলগুলির আলাদা করে যত্নআত্তি পাওয়ার বিশেষ কারণও আছে।

যমুনাপারি ছাগল এমন ছাগল যারা অন্য ছাগলদের তুলনায় অনেক বেশি দুধ দেয়। আবার অনেক বেশি মাংসও পাওয়া যায় এদের থেকে।

যমুনাপারি একটি ছাগল দৈনিক কমপক্ষে দেড় লিটার দুধ দেয়। আর বিশেষ পদ্ধতি মেনে জন্মানো যমুনাপারি ছাগল আড়াই লিটারও দুধ প্রতিদিন দিয়ে থাকে।

এদের মাংসও অনেকটা হয়। ফলে দুধ ও মাংস যথেষ্ট পরিমাণে দিতে পারায় এদের আলাদা যত্নের ব্যবস্থা করেছে উত্তরপ্রদেশ সরকার। যাঁরা এদের জন্য আলাদা খামার বানাতে চান তাঁরাও সরকারের কাছ থেকে বিশেষ সুবিধা পাবেন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *