National

বন্ধ হল ফুলকপির জিভে জল আনা জনপ্রিয় পদ বিক্রি

ফুলকপি দিয়ে নানা জিভে জল আনা পদ রান্না হয়। তারই এক জনপ্রিয় রান্না বিক্রি করা বন্ধ হয়ে গেল।

ফুলকপি শীতে বেশি পাওয়া যায় ঠিকই, তবে এখন চাইলে সারাবছরই এ আনাজ পাওয়া যেতে পারে। ফুলকপি সুস্বাদু। তাই তার স্বাদকে কাজে লাগিয়ে নানা মুখরোচক পদ রান্না করা হয়। ভারতের বিভিন্ন প্রান্তে ফুলকপির বিভিন্ন পদ বিখ্যাত। আবার কয়েকটি রান্না রয়েছে যা সর্বত্রই মানুষের বেশ প্রিয়।

নিরামিষ যাঁরা খান তাঁদের কাছে আবার ফুলকপির এই পদটি খুবই জনপ্রিয়। সেই ফুলকপির বিখ্যাত পদ বিক্রি করা ভারতের একটি শহরে বন্ধ হয়ে গেল।

দেশের প্রথমসারির সংবাদমাধ্যম টাইমস অফ ইন্ডিয়ায় প্রকাশিত রিপোর্ট বলছে গোয়ার মাপুসা শহরের কোনও দোকান এই রান্না বিক্রি করতে পারবেনা।

মুরগির মাংসের চাইনিজ পদের সঙ্গে যাঁরা পরিচিত সাঁরা জানেন চিকেন মাঞ্চুরিয়ান বহুবছর ধরেই এক দারুণ জনপ্রিয় পদ। সেই চিকেন মাঞ্চুরিয়ানকেই নকল করে পরবর্তীকালে নিরামিষভোজীদের কথা মাথায় রেখে তৈরি করা হয় ফুলকপির মাঞ্চুরিয়ান।


যা দেশের বিভিন্ন প্রান্তে গোবি মাঞ্চুরিয়ান নামে বিখ্যাত। দেশের প্রায় সব কোণাতেই হোটেলে, রেস্তোরাঁ বা খাবার দোকানে গোবি মাঞ্চুরিয়ান পাওয়া যায়।

গোয়ার মাপুসা শহরেও নানা দোকানে গোবি মাঞ্চুরিয়ান বিক্রি হত। তবে আর হবেনা। কারণ তা এ শহরে বিক্রি করা বন্ধ করে দিয়েছে শহর প্রশাসন। গোবি মাঞ্চুরিয়ান বানাতে যে কৃত্রিম রং ব্যবহার করা হয় তা স্বাস্থ্যের পক্ষে ভাল নয় বলে এই সিদ্ধান্ত বলে জানতে পারা যাচ্ছে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button