National

শুধু কাশ্মীর নয়, এবার দেশের অন্য জায়গাতেও উপভোগ করা যাবে ডাল লেকের আনন্দ

কাশ্মীরের অন্যতম পর্যটনস্থল জিজ্ঞেস করলে অনেকেই বলবেন ডাল লেক। ডাল লেক বিশ্বখ্যাত। সেই ডাল লেকের আনন্দ এবার উপভোগ করা যাবে দেশের অন্যত্রও।

কাশ্মীরে বেড়াতে যাবেন আর নিদেনপক্ষে একবার ডাল লেক চোখে দেখবেন না, এমন পর্যটক খুঁজে মেলা ভার। ডাল লেকের হাউস বোটে রাত কাটানো বা ডাল লেকে সাজানো নৌকায় ভেসে বেড়ানো যে কোনও পর্যটকের স্বপ্ন।

তবে ডাল লেকের মজা কেবল কাশ্মীরে গিয়েই যে পাওয়া সম্ভব এমনটা আর থাকছে না। ডাল লেকের মতই একটি পর্যটনস্থল তৈরি হচ্ছে দেশের আর এক বিখ্যাত স্থানে।

প্রয়াগরাজে সঙ্গমের কাছেই যমুনার ধারে এক দ্বীপের মত জায়গা রয়েছে। লবায়নকলা নামে ওই জায়গার প্রাকৃতিক সৌন্দর্য অপার। সেখানেই গঙ্গা পর্যটনের সুযোগ তৈরি করা হচ্ছে।

ওই জায়গায় হুবহু ডাল লেক তৈরি করতে চাইছেন এক লগ্নিকারী। তন্ময় কিশোর আগরওয়াল নামে এক লগ্নিকারী ৭৫ কোটি টাকা ব্যয়ে সেখানে একটি নব ডাল লেক তৈরি করতে চান বলে উত্তরপ্রদেশ সরকারের কাছে প্রস্তাব পেশ করেছেন।


লবায়নকলার এই ডাল লেকে থাকবে হাউস বোট। যেখানে পর্যটকরা থাকতে পারবেন জলের ওপর। নানা সুস্বাদু খাবারের বন্দোবস্ত থাকবে। থাকবে নৌকায় চড়ে জলে ভেসে বেড়ানোর সুযোগও।

এখানে গঙ্গায় অনেক ডলফিন রয়েছে। নৌকা ভ্রমণের সময় গঙ্গার বুকে কেবল ভেসে পড়া নয়, সেইসঙ্গে এই গাঙ্গেয় ডলফিনদের দেখতে পাওয়াও হবে উপরি পাওনা।

এছাড়া চারপাশের পরিবেশকে সুন্দর করে তুলতে ভক্তিমূলক গান বাজবে। যোগ চর্চা কেন্দ্র থাকবে। থাকবে আয়ুর্বেদ চিকিৎসাকেন্দ্রও। সব মিলিয়ে এই নতুন ডাল লেক বাস্তবায়িত হলে তা পর্যটকদের জন্য অন্যই এক অনুভূতি দেবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button