National

এবার মহাকাশ থেকে ভেসে এল জোশীমঠের জন্য আরও খারাপ খবর

জোশীমঠের বেহাল দশার কথা নতুন করে বলার অপেক্ষা রাখে না। কিন্তু সেই জোশীমঠ নিয়ে আরও খারাপ খবর এল মহাকাশ থেকে। যা চিন্তার ভাঁজ পুরু করেছে।

ধসে যাচ্ছে জোশীমঠ। এই খবর এখন সারা দেশেই এক আতঙ্কের জন্ম দিয়েছে। ফাঁকা করা হয়েছে জোশীমঠের বেশ কিছু এলাকা। পাহাড়ি এই প্রসিদ্ধ শহরের অনেক বাড়ি ও হোটেল ভেঙে দেওয়া হয়েছে।

বাড়ি থেকে রাস্তা সর্বত্র ফাটল রাতের ঘুম কেড়ে নিয়েছে। তবে এখনও জোশীমঠের একটা অংশ নিয়েই চলছে এই উদ্বেগের পরিস্থিতি। কিন্তু মহাকাশ থেকে যে ইঙ্গিত এসেছে তা জোশীমঠের জন্য আরও খারাপ খবর বয়ে এনেছে।

ইউরোপিয়ান স্পেস এজেন্সি-র কৃত্রিম উপগ্রহ সেন্টিনেল ১ এসএআর ১টি রিপোর্ট পাঠিয়েছে। যা পরীক্ষা করে এবং ইসরোর কৃত্রিম উপগ্রহ কার্টোস্যাট-২এস-এর পাঠানো ৭ জানুয়ারি ও ১০ জানুয়ারির তথ্য খতিয়ে দেখে ভারতের ন্যাশনাল রিমোট সেন্সিং সেন্টার একটি রিপোর্ট পেশ করেছে।

এই রিপোর্টকে এক আগাম সতর্কতা বলেই ধরে নেওয়া হচ্ছে। যেখানে দেখা যাচ্ছে জোশীমঠের একটা অংশ নয়, পুরো জোশীমঠটাই ধসে যেতে চলেছে। তেমনই ইঙ্গিত মিলেছে কৃত্রিম উপগ্রহগুলির পাঠানো চিত্র ও তথ্যে।


ফলে এখন যে জোশীমঠের একটা অংশ নিয়ে চিন্তিত মানুষজন, সেখানে কিন্তু বাকি জোশীমঠও আদৌ রক্ষা পাবে কিনা তা নিয়ে সন্দেহের আবহ তৈরি করে দিল এই তথ্য।

প্রসঙ্গত এখনই জোশীমঠের ৭০০-র ওপর বাড়ি, হাসপাতাল, হোটেলে ফাটল ধরেছে। অনেক বাড়ি কিছুটা হলেও মাটির নিচে নেমে গেছে। অনেক বাড়ি হেলে রয়েছে। রাস্তায় বড় বড় ফাটল তৈরি হয়েছে। যা দেখে হাড় হিম হয়ে যাচ্ছে সকলের। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button