National

যেকোনও মুহুর্তে ফেটে যেতে পারে বাঁধ, রাতারাতি এলাকা ফাঁকা করছে প্রশাসন

ড্যামে বড়সড় ফাটল ধরেছে। যে কোনও মুহুর্তে ড্যাম ফেটে যেতে পারে। সেক্ষেত্রে বিপুল জলরাশি ভাসিয়ে দেবে আশপাশের বিস্তীর্ণ এলাকা। রাতারাতি গ্রাম ফাঁকা করছে প্রশাসন।

সময় নষ্ট করার মত সময় হাতে নেই। তাই যুদ্ধকালীন তৎপরতায় ড্যাম সংলগ্ন গ্রামগুলি ফাঁকা করছে স্থানীয় প্রশাসন। হাত লাগিয়েছে এনডিআরএফ এবং এসটিআরএফ।

প্রশাসনের তরফে কোনও ঝুঁকি না নিয়ে আপৎকালীন পরিস্থিতি মোকাবিলার জন্য এনডিআরএফ এবং এসটিআরএফ-কে মোতায়েন করা হয়েছে। ড্যামে একটি বড়সড় ফাটল ধরা পড়ার পরই রাতের ঘুম উড়েছে ড্যাম কর্তৃপক্ষ ও স্থানীয় প্রশাসনের।

সেই ফাটল দিয়ে হুহু করে জল বার হচ্ছে। ড্যামে বিপুল পরিমাণ জলরাশি বাঁধা থাকে। যদি কোনও কারণে ড্যাম ফাটে তাহলে সেই বিপুল জলরাশি আশপাশের বহু এলাকা ভাসিয়ে দেবে।

মুম্বই থেকে ১০০ কিলোমিটার দূরে পালঘর জেলার মাহিম-কেলভে ড্যাম মুম্বইবাসীর কাছেও যথেষ্ট পরিচিত নাম। এখানে শীতের সময় বহু মানুষ পিকনিক করতেও হাজির হন মুম্বই থেকে।

বাণিজ্যনগরী থেকে বেশি দূরে নয়। তবে এখানকার প্রাকৃতিক সৌন্দর্য চোখ জুড়নো। এখানে অনেকে হাজির হন নানা জানা অজানা পাখি দেখতেও। এই ড্যামটি কোনও নদীর জল বেঁধে তৈরি হয়নি। তৈরি হয়েছে বৃষ্টির জল ধরে রেখে।

সেই জ্যামে ফাটল ধরায় অজানা আতঙ্ক ছড়িয়ে পড়েছে আশপাশের এলাকা জুড়ে। এদিকে ড্যাম রক্ষা করতে দ্রুত ফাটল মেরামতির চেষ্টাও শুরু হয়েছে।

ইঞ্জিনিয়াররা হাজির হয়েছেন সেখানে। ড্যাম ফেটে যাওয়ার পরিস্থিতি তৈরি হওয়ার আগেই ফাটল নিয়ন্ত্রণের আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন তাঁরা। অন্যদিকে প্রশাসন গ্রাম ফাঁকা করার কাজ দ্রুত চালিয়ে যাচ্ছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.