National

স্থলভাগ গ্রাস করেছে গঙ্গা, মাঘ স্নানে ভিড় সামলানো দায়

গঙ্গা তার গতিপথে কিছুটা পরিবর্তন করেছে। ফলে তা গ্রাস করেছে স্থলভাগ। সেই স্থলভাগ যেখানে মাঘ স্নান করতে ভিড় জমান পুণ্যার্থীরা।

কমে গেল মাঘ মেলার জমি। এজন্য একমাত্র দায়ী গঙ্গা। গঙ্গা তার গতিপথে পরিবর্তন এনেছে। যা গ্রাস করেছে প্রয়াগরাজে গঙ্গা, যমুনা ও সরস্বতী নদীর সঙ্গমের কাছে পুণ্যার্থীদের জন্য নির্দিষ্ট জমি।

প্রয়াগরাজে এক মাস ধরে চলে মেলা। মাঘ স্নান করার জন্য ভারতের বিভিন্ন কোণা থেকে মানুষ ভিড় জমান এখানে। সেই মাঘ মেলার আগেই প্রশাসনের কপালে চিন্তার ভাঁজ পুরু হয়েছে।

গঙ্গা এতটাই পশ্চিমে সরে এসেছে যে তা সেখানকার জমি খেয়ে নিয়েছে। ফলে সেখানে জমি যতটা ছিল তা কমে গেছে। সেক্ষেত্রে মাঘ স্নানের সময় যখন ভিড় জমবে তখন পুণ্যার্থীদের জন্য জমি কম পড়বে। এতটাই বেশি সরে এসেছে গঙ্গা। এখনও তা তার গতি বদলে আরও পশ্চিমে সরে আসছে।

Ganga
ফাইল : প্রয়াগরাজে গঙ্গানদী

গঙ্গার এভাবে সরে আসা চলতে থাকলে যে এক সময় প্রায় পুরো জমিটাই গঙ্গাগর্ভে চলে যাবে তা বিলক্ষণ বুঝতে পারছেন সকলে। তাই ইতিমধ্যেই সেখানে বাঁশ, কাঠের বেড়া দিয়ে এবং বালির বস্তা ফেলে বাঁধ তৈরি করে আরও ভূমিক্ষয় রোধের চেষ্টা চলছে। কিন্তু গঙ্গা ইতিমধ্যেই যেভাবে সরে এসেছে তাতে পরিস্থিতি এখনই যথেষ্ট চিন্তার।

সামনেই মাঘ মেলা। তার প্রস্তুতিও শুরু হয়ে গেছে। এই অবস্থায় গঙ্গার ভাঙন এক বড় চিন্তার কারণ হয়েছে এখানে। ২০০৪ সাল নাগাদ আবার গঙ্গা তখন পূর্ব দিকে সরছিল। ফলে সঙ্গমে স্নান করতে যেতে বেশ কিছুটা পথ হেঁটে যেতে হচ্ছিল পুণ্যার্থীদের। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button