National

কৃষিক্ষেত্রে যুগান্ত আনল দেশের ৩ বিজ্ঞানীর আবিষ্কার

ভুট্টা থেকে ভুট্টার দানা ছাড়ানো মুখের কথা নয়। আর তা যদি প্রচুর করতে হয় তাহলে তো মহা মুশকিল। এবার সেই কাজকে নিমেষে করার রাস্তা বার করলেন এক ভারতীয় বিজ্ঞানী।

ভারতে ভুট্টার কদর যথেষ্ট। বিদেশেও ভুট্টার আটা অত্যন্ত জনপ্রিয়। একটা দুটো ভুট্টা বাড়িতে এনে তা থেকে দানা ছাড়িয়ে নিতে খুব কষ্ট হয়না। কিন্তু তা যদি বিপুল পরিমাণে করতে হয় তাহলে তা এভাবে হাত দিয়ে কার্যত অসম্ভব।

ভুট্টা থেকে ভুট্টার দানা ছাড়ানোর পুরনো কৌশল রয়েছে ঠিকই, তবে তার চেয়েও অনেক সহজে এবং পরিশ্রম ছাড়াই ভুট্টা ছাড়ানোর এক যন্ত্রের আবিষ্কার করে ফেললেন ভারতের এক বিজ্ঞানী। যা গোটা বিশ্বের প্রয়োজনে লাগতে পারে।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

এখানে কাজ করতে হবে একটাই। চালাতে হবে সাইকেল। সাইকেলে যেমন প্যাডেল থাকে। তেমনই এই যন্ত্রে রয়েছে প্যাডেল। আর সিটে বসে সেই সেই প্যাডেল পা দিয়ে ঘোরাতে থাকলেই নিমেষে ছেড়ে আসবে একের পর এক ভুট্টা থেকে তার দানা।

হরিয়ানার হিসারে চৌধুরি চরণ সিং হরিয়ানা এগ্রিকালচারাল ইউনিভার্সিটি-র ৩ জন বিজ্ঞানীর চেষ্টায় এই মেশিন জন্ম নিয়েছে। যার পেটেন্টও ইতিমধ্যেই তাঁরা নিয়ে নিয়েছেন।

এতে দেশের প্রান্তিক ও দরিদ্র কৃষকরা উপকৃত হবেন বলে জানিয়েছেন হরিয়ানার রাজ্যপাল বন্দারু দত্তাত্রেয়। যেহেতু এই মেশিন স্বল্প মূল্যে পাওয়া যাবে তাই এটা ভারতীয় কৃষিতে এক যুগান্ত আনবে বলে মনে করছেন তিনি।

বিশ্বমানের এই মেশিনটি এক ঘণ্টায় শুধু প্যাডেলের জোরে ৫৫ থেকে ৬০ কেজি ভুট্টার দানা তৈরি করতে পারে বলে জানানো হয়েছে। এতে দানা ভেঙে যাওয়ার ভয় নেই। ভাঙলেও সে সম্ভাবনা ১ শতাংশেরও কম। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *