National

ভাগ্য সহায়, মামুলি ঢিবি থেকে মিলল বহুমূল্য ১৬টি প্রাচীন মুদ্রা

১৬টি প্রাচীন মুদ্রা। যা এককথায় অতিমূল্যবান সন্দেহ নেই। তা নেহাতই হেলায় পেয়ে গেলেন এক ব্যক্তি। ঢিবি ভাঙতেই সেগুলি হাতে এল তাঁর।

স্থানীয়রা প্রতিদিনই দেখছেন ঢিবিটা। কে আর তা নিয়ে ভাবে। হেলায় পড়ে থাকা সেই ঢিবিতেই যে লুকিয়ে আছে বহুমূল্য সম্পদ তা আর কে জানত!

পেশায় ব্যবসায়ী অমিত রাই জৈনের আবার পুরনো জিনিসপত্রের প্রতি ঝোঁক বরাবরের। তিনি ‘কথা ঢিবি’ নামে ওই ঢিবিতে খোঁড়াখুঁড়ি শুরু করেন। যদি কোনও পুরনো কিছু হাতে আসে। এই চেষ্টাই কাজে আসে। ঢিবির মাটির তলা থেকে বেরিয়ে আসে এক এক করে ১৬টি অতিপ্রাচীন মুদ্রা। যার দাম এখন অনেক।

এই ১৬টি মুদ্রা আনুমানিক ৭ শতক থেকে ১২ শতকের মধ্যের বলে মনে করছেন অমিত। উত্তরপ্রদেশের মেরঠের বাগপত নামে ওই এলাকায় এর আগেও প্রাচীন জিনিসপত্র পাওয়া গিয়েছিল। ফের পাওয়া গেল।

এবার যে মুদ্রাগুলি অমিত পেলেন সেগুলির ওপর মোষ ও ঘোড়ার চিহ্ন রয়েছে। এই ২টি প্রাণিকে ঘুরেফিরে মুদ্রাগুলির ওপর খোদাই করা অবস্থায় পাওয়া গেছে।

জানা গেছে মুদ্রাগুলি রাজপুত‌ জামানার। রাজপুত রাজারা ঘোড়া ব্যবহার করতেন। তখন যুদ্ধেও ঘোড়ার ব্যবহার ছিল। ফলে সে সময় ঘোড়ার কদর ছিল।

এই ১৬টি প্রাচীন মুদ্রার প্রাচীনত্বের নিরিখে দাম এখন অনেক। এই ১৬টি মুদ্রা হাতে পাওয়া অমিতের জন্য একটা বড় পাওয়া হয়ে রইল।

যদিও বাগপত এলাকায় এর আগেও বিভিন্ন প্রত্নতাত্ত্বিক নিদর্শন পাওয়া গিয়েছে। মুদ্রাগুলি সেই তালিকায় যুক্ত হল। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button