National

বিদেশ থেকে ভারতে এলে কি কি আবশ্যক, এল নয়া নির্দেশিকা

বিদেশ থেকে ভারতে এলে কোভিড পরিস্থিতিতে কিছু নিয়ম পালন করতে হয়। সেই নিয়মবিধিতে কিছু পরিবর্তন এনে নয়া নিয়মবিধি নিয়ে এল ভারত সরকার।

বিদেশ থেকে ভারতে আনাগোনা বাড়ছে। করোনা পরিস্থিতির মধ্যেও ক্রমশ সচল হচ্ছে দুনিয়া। মানুষ স্বাভাবিক জীবনে ফেরার লড়াই চালাচ্ছেন।

যদিও বিদেশ থেকে কোনও দেশে এলে সেখানে সেই দেশের সরকার কিছু নিয়মবিধি মানতে হবে বলে নির্দেশিকা দিয়ে রেখেছে। এই নির্দেশিকা ভারত সরকারও দিয়েছে।

সেই নির্দেশিকায় পরিবর্তন এনে এবার নয়া নির্দেশিকা জারি করল ভারত সরকার। এই নির্দেশিকা ঠিক দিওয়ালীর আগে ২৫ অক্টোবর থেকে লাগু হচ্ছে।

দিওয়ালী উপলক্ষে বিদেশ থেকে ভারতে আসা মানুষের সংখ্যা বাড়তে পারে। সেকথা মাথায় রেখেও নয়া বিধি নিয়ে আসা হয়েছে বলে মনে করা হচ্ছে।

ভারতের যে কোনও বিমানবন্দরে বিদেশ থেকে পদার্পণ করলে সংশ্লিষ্ট জনকে ২৫ অক্টোবর থেকে বাধ্যতামূলকভাবে নেগেটিভ আরটি-পিসিআর রিপোর্ট দেখাতে হবে। এখন প্রশ্ন হল ২টি টিকা থাকলেও কি তা দেখাতে হবে?

নির্দেশিকা বলছে ভারতের সঙ্গে যেসব দেশের পারস্পরিক গ্রহণযোগ্যতা বন্দোবস্ত রয়েছে সেসব দেশের নাগরিকেরা হু অনুমোদিত যে কোনও করোনা প্রতিষেধক টিকার ২টি ডোজ নিয়ে থাকলে আর ওই আরটি-পিসিআর রিপোর্ট দেখাতে পারলে তাঁকে আর ভারতে পা দেওয়ার জন্য কোনও কোয়ারেন্টিন জীবন কাটাতে হবে না। সরাসরি ভারতে প্রবেশ করতে পারবেন তিনি। শুধু ২টি ডোজের টিকাকরণ ১৫ দিন আগে সম্পূর্ণ হতে হবে।

এই নিয়মের বাইরেও কিছু বাড়তি নিয়ম মানতে হবে ব্রিটেন সহ ইউরোপের দেশগুলি, বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, চিন, বোতসোয়ানা, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবোয়ের মত দেশ থেকে আসা মানুষজনকে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button