National

বিদ্যুৎ সরবরাহে সমস্যা নেই, উৎসবে বড় আশ্বাস বিদ্যুৎমন্ত্রীর

দুর্গাপুজোর সময় লোডশেডিংয়ে ডুবতে পারে বিভিন্ন জায়গা। এমন একটা আশঙ্কার কথা বারবার শোনা যাচ্ছিল। যা নিয়ে আশ্বস্ত করলেন কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী।

দুর্গাপুজোয় লোডশেডিংয়ের সম্ভাবনা রয়েছে। এমন কথা শোনা যাচ্ছিল। কারণও ছিল। দেশজুড়ে তাপবিদ্যুৎ উৎপাদন অনেকটা সামাল দেয় বিদ্যুতের প্রয়োজন। কিন্তু সেখানেই সমস্যা তৈরি হয়। কয়লা উৎপাদনে ঘাটতি এই সমস্যার জন্ম দেয়।

বর্ষায় প্রতিবছরই বিদ্যুৎ উৎপাদন ধাক্কা খায়। এবার প্রবল বর্ষণে কয়লা উৎপাদন বড় ধাক্কা খেয়েছে। ফলে একটা বিদ্যুৎ ঘাটতির প্রসঙ্গ সামনে আসছিল।

উৎসবের মরসুমে তা প্রকট হতে পারে বলেও শোনা যাচ্ছিল। যা নিয়ে চিন্তায় ছিলেন দুর্গাপুজো কমিটি থেকে সাধারণ মানুষ। কিন্তু সে বিষয়ে আশ্বস্ত করলেন কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী আর কে সিং।

কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী বলেন, যথেষ্ট বিদ্যুৎ সরবরাহ রয়েছে। কোথাও সমস্যা নেই। কোনও রাজ্যের সমস্যা হলে তা কেন্দ্রকে জানাতে পারে। তবে বিদ্যুৎ ঘাটতি নিয়ে যা বলা হচ্ছে তার কোনও ভিত্তি নেই। অযথাই এ নিয়ে হৈচৈ হচ্ছে। বিদ্যুৎ সরবরাহে কোনও সমস্যা হবে না।

দিল্লি, রাজস্থান, গুজরাটের মত রাজ্যও জানিয়েছে তাদের কয়লা ঘাটতি চরমে পৌঁছেছে। ফলে আগামী দিনে তাপবিদ্যুৎ উৎপাদন বন্ধ হবে। যদি না কয়লা সরবরাহ ফের শুরু হয়। তারা দিন গুনে জানিয়ে দেয় কত দিনের বিদ্যুৎ উৎপাদনের জন্য কয়লা মজুত রয়েছে।

কয়লা সংক্রান্ত সমস্যা নিয়ে দিল্লির মুখ্যমন্ত্রী সরাসরি প্রধানমন্ত্রীর কাছে দরবার করায় অখুশি কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী। মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল তাঁর সঙ্গে একবার কথা বলতে পারতেন বলেও জানান তিনি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button