National

আরবসাগরে তলিয়ে যেতে পারে মায়ানগরীর অতিগুরুত্বপূর্ণ অংশ

আরবসাগরে তলিয়ে যাবে মায়ানগরীর একাংশ। শহরের একাংশের এই পরিণতি হবে ক্রমে। হাতে আর কত বছর আছে? সেটাই জানালেন বিএমসি প্রধান।

এতদিন মেরুপ্রদেশে বরফগলা, তার জেরে জল বাড়ার কথা নিয়ে আলোচনা চলছিল। যা হয়তো সরাসরি এসে দেশের বাণিজ্য নগরীতে প্রভাব ফেলত না। কিন্তু যেভাবে আবহাওয়ার পরিবর্তন হচ্ছে, বিশ্ব উষ্ণায়ন হচ্ছে, তাতে এবার দেশের এই অন্যতম প্রধান শহরের মাথার ওপর খাঁড়া ঝুলছে।

প্রবল বৃষ্টি, সমুদ্রের জল বাড়া পরিস্থিতি জটিল করে তুলবে। আর তার জন্য বেশি অপেক্ষা আর করতে হবে না। মাত্র ৩০ বছরের মধ্যেই মুম্বই শহরের দক্ষিণভাগে ৪টি ওয়ার্ডের ৮০ শতাংশ আরবসাগরে তলিয়ে যেতে পারে। এমনই জানালেন মুম্বই পুরসভার প্রধান আইএস চাহাল।

মায়ানগরী মুম্বইয়ের যে অংশ জলের তলায় চলে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে সেই অংশে রয়েছে এই শহরের সবচেয়ে নামীদামী সংস্থার অফিস, ফাইভ স্টার হোটেল, ধনী ব্যক্তিদের আবাসন, বড় বড় দোকান, বম্বে হাইকোর্ট, মুম্বই বিশ্ববিদ্যালয়, স্টক এক্সচেঞ্জ সহ অনেক সরকারি কার্যালয়।

শহরের অন্যতম বর্ধিষ্ণু অঞ্চলটাই জলের তলায় চলে যেতে পারে। তার জন্য বেশিদিন অপেক্ষা করতে হবে না। ২০৫০-এর মধ্যেই এই পুরো প্রক্রিয়া হয়ে যেতে পারে।


যে এলাকার কথা বলা হচ্ছে তার মধ্যে রয়েছে নরিম্যান পয়েন্ট, ফোর্ট, কোলাবার মত এলাকা। এছাড়াও জলের তলায় যেতে পারে মহম্মদ আলি রোড, মেরিন ড্রাইভ, ব্রিচ ক্যান্ডি। ফলে মুম্বই শহরের মানুষের জন্য কিন্তু চিন্তা বাড়ল। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button