National

৪৯ বছর বয়সে অবশেষে দশম শ্রেণির পরীক্ষা পাশ করলেন বিধায়ক

দুঁদে রাজনীতিবিদ তিনি। দীর্ঘদিনের রাজনৈতিক জীবনের অভিজ্ঞতা। সেই বিধায়ক অবশেষে কোনওক্রমে পাশ করলেন দশম শ্রেণির পরীক্ষা। তাও ৪৯ বছর বয়সে।

শিক্ষার কোনও বয়স হয়না। আর তা যে কতটা সত্য তা হাতে গরম প্রমাণ করে দিলেন এক বিধায়ক। ৩ বারের বিধায়ক তিনি। রাজনীতির মারপ্যাঁচ ভালই বোঝেন। জনপ্রিয়তাও রয়েছে নিজের এলাকায়।

দীর্ঘ রাজনৈতিক জীবনে অনেক কঠিন পরীক্ষা পাশ করেছেন। কিন্তু স্কুলের গণ্ডিটাই যা এতদিন পার করে উঠতে পারেননি। কিন্তু তিনিও ছাড়ার পাত্র নন।

স্কুলের গণ্ডি তিনি পার করলেন। ৪৯ বছর বয়সে পাশ করলেন বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের পরীক্ষা। দশম শ্রেণি পাশ করে তিনি এখন স্কুলের গণ্ডি পার করা বিধায়ক।

ওড়িশার সুরদা কেন্দ্র থেকে রাজ্যে ক্ষমতাসীন বিজু জনতা দলের বিধায়ক পূর্ণচন্দ্র সাঁই। রাজনীতির ময়দানে তাঁর যথেষ্ট পরিচিতি। কিন্তু দশম শ্রেণির পরীক্ষায় পাশ করাটা ছিল তাঁর কাছে একটা চ্যালেঞ্জ। আর সেই চ্যালেঞ্জে অবশেষে সফল হলেন সাঁই।

মোট ৫০০ নম্বরের মধ্যে ৩৪০ নম্বর পেয়ে পাশ করেছেন তিনি। বি২ গ্রেড পেয়েছেন। প্রাপ্ত নম্বরের মধ্যে সবচেয়ে বেশি নম্বর পেয়েছেন আঁকায়।

আঁকায় পেয়েছেন ১০০-র মধ্যে ৮৫ নম্বর। সবচেয়ে কম নম্বর পেয়েছেন ইংরাজিতে। ১০০-র মধ্যে পেয়েছেন ৪৪। এছাড়া হোম সায়েন্সে পেয়েছেন ৮৩, সোশ্যাল সায়েন্সে পেয়েছেন ৬১, ওড়িয়া ভাষায় পেয়েছেন ৬৭ নম্বর।

তাঁর কেন্দ্র সুরদা-র এসবি হাইস্কুল থেকে তিনি পরীক্ষায় বসেছিলেন। পূর্ণ চন্দ্র সাঁইয়ের এই সাফল্যে খুশি সকলেই। শিক্ষার জন্য বয়স যে কোনও বাধা নয়, তা ফের একবার প্রমাণ হল। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button