National

দানব ধসে থমকে গেল নদীর জল, কাঁপছে আশপাশের গ্রাম

আস্ত একটা নদীকেই আটকে দিল পাহাড় থেকে নেমে আসা ধস। নদীর গতিপথ অবরুদ্ধ হয়ে পড়েছে ধসের স্তূপে। আশপাশের গ্রামে ছড়িয়েছে আতঙ্ক।

একটা নদীর গতিপথই যে ধসে আটকে যেতে পারে তা ইদানিংকালে বড় একটা দেখা যায়নি। শুক্রবার সেটাই হল। পাহাড় থেকে নেমে আসা ধসের অগুন্তি পাথর আর মাটি এসে পড়ল চন্দ্রভাগা নদীর জলে। আর তার পরিমাণ এতই বিশাল ছিল যে চন্দ্রভাগা নদীর গতিপথই আটকে গেছে।

জলের স্বাভাবিক পথ অবরুদ্ধ হয়ে সেই পথে আর জল বইতে পারছে না। কিন্তু হিমবাহের জলে পুষ্ট চন্দ্রভাগা পাহাড়ি আঁকাবাঁকা পথে এগিয়ে যাওয়ার পুরনো রাস্তা বন্ধ হলে তো আর থমকে যেতে পারেনা।

নদী তার মত জায়গা করে বইতেই থাকবে। ফলে চন্দ্রভাগার গতিপথ বদলে যেতে চলেছে। আর সেখানেই তৈরি হয়েছে আতঙ্ক।

কারণ হিমালয়ের পাহাড়ের কোল ঘেঁষে অনেক গ্রাম রয়েছে। গতিপথ বদলে চন্দ্রভাগা যদি তাদের ওপর দিয়ে বইতে থাকে তাহলে গ্রাম কে গ্রাম ভেসে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সম্ভাবনা রয়েছে বন্যারও।

পরিস্থিতির ভয়ংকরতা বুঝে হিমাচল প্রদেশ সরকার ইতিমধ্যেই ব্যবস্থা গ্রহণ করেছে। আশপাশের গ্রামের মানুষজনকে সেখান থেকে সরিয়ে নিয়ে যাওয়ার কাজ শুরু হয়েছে। সেইসঙ্গে হেলিকপ্টারে নজর রাখা হচ্ছে চন্দ্রভাগার জল কোন পথে এগোনোর চেষ্টা করছে। জল কোথায় বাড়ছে।

এদিকে লাহুলে হওয়া এই দানব ধসের ছবি এখন ভাইরাস হয়েছে সোশ্যাল মিডিয়ায়। কীভাবে চন্দ্রভাগার গতিপথ অবরুদ্ধ হল ধসে তার ছবি ও ভিডিও ঘুরছে সোশ্যাল মিডিয়ায়। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.