National

গর্তে ভর্তি ৩০০ কুকুরের দেহ, বিষ খাইয়ে হত্যা

একটি বিশাল গর্ত। তার মধ্যে পড়ে আছে ৩০০টি কুকুরের দেহ। এলাকার সব কুকুরকে এভাবে বিষ খাওয়ানোর মর্মান্তিক সিদ্ধান্ত কাদের ছিল তাও জানতে পারা গেছে।

ফোনটা তিনি পান গত ২৯ জুলাই। একজন ফোন করে তাঁকে ঘটনাটির কথা জানান। দ্রুত তিনি ছোটেন সেই গ্রামে। খুঁজতে খুঁজতে গ্রামের ধার ঘেঁষা একটি বিশাল পুকুরের ধারে বড় চৌকো গর্তের খোঁজ পান তিনি।

সেই গর্তে নজর দিতেই চমকে ওঠেন প্রাণিদের অধিকার রক্ষায় ব্রতী মহিলা সমাজকর্মী লতা চল্লাপল্লি। ওই গর্তে গাদা করে পড়ে আছে প্রচুর কুকুরের দেহ।

যার অনেকগুলিতেই পচন ধরে গিয়েছিল। ফোনে পাওয়া খবরটা সঠিক ছিল বলে নিশ্চিত হন লতা। খোঁজ নিয়ে জানতে পারেন কুকুরদের এভাবে নির্বিচারে হত্যা করা হয় গত ২৪ জুলাই।

লতা আরও জানিয়েছেন, অধিকাংশ কুকুরই এই গ্রামের কুকুর। রাস্তায় ঘুরে বেড়ানো কুকুরদের থেকে অতিষ্ঠ হয়ে গ্রামের পঞ্চায়েত সদস্যরা এই নির্দেশ দেন।


পঞ্চায়েত সদস্যরাই কুকুর ধরার সঙ্গে যুক্ত স্থানীয় লোকজনের সঙ্গে যোগাযোগ করে গ্রামের সব কুকুরকে বিষ খাইয়ে হত্যা করান বলে দাবি করেছেন লতা।

তাঁর অভিযোগ এমনভাবে ৩০০টি কুকুরকে হত্যার পর পুলিশের কাছে এ নিয়ে অভিযোগ দায়ের করতে গেলে পুলিশ প্রথমে অভিযোগ নিতে অস্বীকার করে। পরে অবশ্য অভিযোগ গ্রহণ করে তারা।

এদিকে এই ঘটনার পর দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেছেন বিজেপি নেতা সুনীল দেওধর। ঘটনাটি ঘটেছে অন্ধ্রপ্রদেশের ইলুরুতে।

লতা সাফ জানিয়েছেন, এতগুলি নিরীহ কুকুরকে হত্যা না করে তাদের সেখান থেকে সরিয়ে নিয়ে যাওয়াই যেত। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button