National

তেলের কুয়োয় আগুন, সরানো হল ৭ হাজার মানুষকে

অসমের তেলের কুয়োয় আগুন নেভার নাম নিচ্ছে না। ইতিমধ্যেই ৭ হাজার মানুষকে সুরক্ষিত জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

গুয়াহাটি : ৩ দিন অতিবাহিত। এখনও অসমের তিনসুকিয়ার বাগজান এলাকায় অয়েল ইন্ডিয়া লিমিটেড-এর তেলের কুয়োয় ছড়িয়ে পড়া আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। আগুন বরঞ্চ আশপাশের এলাকায় ছড়িয়ে পড়ছে। ইতিমধ্যেই ৭ হাজার মানুষকে সুরক্ষিত জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। ৩৫টি বাড়ি আগুনের গ্রাসে চলে গেছে। আগুন নেভাতে গিয়ে ২ জন দমকলকর্মীর প্রাণ গেছে।

প্রধানমন্ত্রী নিজে বিষয়টি নিয়ে ফোন করেন অসমের মুখ্যমন্ত্রীকে। তাঁকে সবরকম সাহায্যের প্রতিশ্রুতিও দেন। এদিকে আগুন এতটাই ভয়ংকর চেহারা নিয়েছে যে ১০ কিলোমিটার দূর থেকেও আগুন দেখতে পাওয়া যাচ্ছে। গত ২৭ মে থেকেই এই তেলের কুয়োয় লিকেজ শুরু হয়েছিল। তা ঠিক করার চেষ্টা চালাচ্ছিলেন ইঞ্জিনিয়াররা। কিন্তু তার আগেই গত মঙ্গলবার কুয়োয় আগুন লেগে যায়।

আগুন নেভাতে দমকল, এনডিআরএফ থেকে ইঞ্জিনিয়াররা যুদ্ধকালীন তৎপরতায় কাজ করছেন। কিন্তু তাতেও আগুন নিয়ন্ত্রণে আসার নাম নিচ্ছে না। আগুন যেখানে লেগেছে তার থেকে মাত্র ২ কিলোমিটারের মধ্যেই রয়েছে ডিব্রু-শইখোয়া জাতীয় উদ্যান। ডিব্রু-শইখোয়া জাতীয় উদ্যান নিয়ে আর এক নতুন চিন্তা তৈরি হয়েছে প্রশাসনের। বিশাল জঙ্গল। অনেক বন্যপ্রাণ সেই জঙ্গলে রয়েছে। আগুন যদি কোনওভাবে ওই জাতীয় উদ্যানে পৌঁছে যায় তাহলে বড় ক্ষয়ক্ষতি হবে প্রাকৃতিক সম্পদ ও বন্য জীবনের। এছাড়া আগুন যেখানে লেগেছে তার আশপাশের গ্রামগুলির ক্ষেত জমি ফসলে পরিপূর্ণ। তারও ব্যাপক ক্ষতির আশঙ্কা রয়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button