National

সোমবার থেকে উড়বে বিমান, ১ জুন থেকে চলবে ট্রেন

করোনাকে সঙ্গী করেই স্বাভাবিক জীবনে ফিরতে হবে। সেকথা মাথায় রেখেই শুরু হয়ে যাচ্ছে বিমানপরিবহন। শুরু হচ্ছে প্যাসেঞ্জার ট্রেন পরিষেবাও।

নয়াদিল্লি : করোনা মোকাবিলায় ২ মাস ধরে গোটা দেশ লকডাউনে কাটাচ্ছে। চতুর্থ দফার লকডাউন চলছে। যা ৩১ মে পর্যন্ত বজায় রয়েছে। যদিও চতুর্থ দফার লকডাউন খুব দ্রুত শিথিল করার পথে হাঁটছে সরকার। সরকারের আগের ঘোষণাকে ভেঙে তারা নতুন ঘোষণায় দ্রুত সবকিছু খোলার রাস্তায় হাঁটছে। কেন্দ্র যেমন ৩১ মে পর্যন্ত বিমানপরিবহন বন্ধ না রেখে আগামী সোমবার থেকেই তা খুলে দিচ্ছে। যদিও দেশের মধ্যেই বিমানপরিবহন শুরু হচ্ছে। তাও সীমিতভাবে।

সোমবার থেকে অভ্যন্তরীণ যাত্রীবাহী বিমানপরিবহনে ছাড় দিয়েছে কেন্দ্র। কেন্দ্রীয় অসামরিক বিমানপরিবহন মন্ত্রকের মন্ত্রী নিজে একথা জানিয়েছেন। তার বুকিংও বৃহস্পতিবার থেকে খুলে দেওয়া হয়েছে। আপাতত মেট্রো শহর থেকে মেট্রো শহরে বিমান পরিষেবা চালু হচ্ছে। চালু হচ্ছে কিছু অন্য শহরের মধ্যেও। তবে মাস্ক পরা বা স্যানিটাইজার সঙ্গে রাখার মত নিয়ম যাত্রীদের মানতে হবে। মানতে হবে সামাজিক দূরত্ব সহ অন্য কিছু নিয়মও।

বিমানের পাশাপাশি রেল মন্ত্রকও আর দেরি করতে নারাজ। রেলমন্ত্রী পীযূষ গোয়েল নিজেই জানিয়েছেন যে পয়লা জুন থেকে ২০০টি প্যাসেঞ্জার ট্রেন চালু করা হচ্ছে। দেশের বিভিন্ন প্রান্তে ছুটবে ট্রেন। করোনা বিধি মেনেই ট্রেনে যাতায়াত করতে হবে যাত্রীদের। তবে দ্রুত পরিস্থিতি স্বাভাবিক করতে উঠেপড়ে লেগেছে সরকার। এটা হিতে বিপরীত হবে না তো? এমন আশঙ্কা অবশ্য উড়িয়ে দিচ্ছেন না বিশেষজ্ঞেরা। কারণ লকডাউন যত শিথিল হচ্ছে ততই কিন্তু দেশে করোনা সংক্রমণের প্রাত্যহিক সংখ্যা বেড়ে চলেছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Tags
Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close