National

ঠান্ডা পিছু ছাড়ছে না, ফের তুষারপাত

নতুন করে তুষারপাতে সাদা হল কাশ্মীর উপত্যকা। চিল্লাই কলন অর্থাৎ কাশ্মীরে যে সময়কে বলা হয় সবচেয়ে ঠান্ডার দিন, তা শেষ হয়েছে ৩১ জানুয়ারি। তারপর প্রায় ১ মাস অতিবাহিত। এবার ক্রমশ ঠান্ডা কমে যায়। গরম বাড়তে থাকে। কিন্তু এবার যেন ফিরে ফিরে আসছে ঠান্ডা। কাশ্মীরে ফের তুষারপাত শুরু হয়েছে শুক্রবার থেকে। ফলে ফের একবার সাদা হয়ে গেছে উপত্যকা। পাহাড়ি এলাকায় যখন তুষারপাত হচ্ছে তখন সমতল এলাকায় হচ্ছে বৃষ্টি। ফলে ঠান্ডা কিন্তু ফের ফিরে এসেছে। ফিরেছে কনকনানি।

চিল্লাই কলন সময়টা কাশ্মীরের মানুষের কাছে কার্যত দুর্বিষহ। দূর থেকে শ্বেতশুভ্র তুষারপাত দেখতে ভাল লাগে। কদিন সেখানে কাটিয়ে আসাটাও দারুণ উপভোগ্য। কিন্তু সেখানেই দিনের পর দিন পরিবার নিয়ে বসবাস অতটা সহজ নয়। কাশ্মীরের মানুষের কাছে তাই ওই অতি ঠান্ডা একেবারেই অপাঙ্ক্তেয়। সে সময় চলে যাওয়ার পরও এমন ঠান্ডায় বিরক্ত মানুষজন। তাঁদের মনে হচ্ছে ৪০ দিনের চিল্লাই কলন তো অনেক দিন শেষ হয়েছে। তারপরও কী ঠান্ডা থেকে রেহাই মিলবে না?

হাওয়া অফিস বলছে এখানেই শেষ নয়। ফের কাশ্মীরে তুষারপাত হবে ৫ মার্চ থেকে ৭ মার্চের মধ্যে। সমতলে হবে বৃষ্টিও। কাশ্মীরের মানুষ এখন প্রার্থনা করছেন তাঁদের যেন এই পরিস্থিতি থেকে উদ্ধার করেন আবহাওয়ার দেবতা। এবার কিন্তু গোটা শীতেই প্রবল ঠান্ডায় ভুগেছে কাশ্মীর। বারবার ফিরেছে তুষারপাত। চলেছে টানা। হয়েছে বৃষ্টি। ফলে ঘর থেকেই বার হতে পারেননি কাশ্মীরের বহু বাসিন্দা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button