Teacher
প্রতীকী ছবি

সরকারি শিক্ষকদের বিদেশি ভাষা শিখতে বলা কী কোনও অশনিসংকেত

সরকারি শিক্ষকদের উচিত বিদেশি ভাষা শেখা। কারণ ভিনদেশে ভারতীয় শিক্ষকদের যথেষ্ট চাহিদা রয়েছে। সবচেয়ে বেশি চাহিদা ভারতীয় শিক্ষকদেরই। বিদেশি ভাষা শেখা থাকলে বিদেশে চাকরির সুযোগ তাঁর রাজ্যের শিক্ষকদের সামনে খুলে যাবে। একথা জানিয়েছেন খোদ উত্তরপ্রদেশর মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। আর এখানেই প্রশ্ন উঠতে শুরু করেছে, তাহলে কী সরকার শিক্ষক শিক্ষিকাদের চাকরিতে কাটছাঁট নিয়ে ভাবছে? তাই তাঁদের বিদেশি ভাষা শিখে রাখার পরামর্শ দিচ্ছেন খোদ মুখ্যমন্ত্রী? এমন আশঙ্কার মেঘ কিন্তু জমতে শুরু করেছে।

যোগী আদিত্যনাথ নিজের রাজ্যের শিক্ষকদের কথা বলার পাশাপাশি পরামর্শ দিয়েছেন সারা ভারতের শিক্ষকদের ক্ষেত্রেই তাঁদের শিক্ষাগত যোগ্যতা বাড়ানো দরকার। আর সেই শিক্ষাগত যোগ্যতা বাড়ানোর ক্ষেত্রে সবচেয়ে আছে দরকার বিদেশি ভাষা শেখা। কী ভাষা শিখবেন তাঁরা? তারও রাস্তা বাতলেছেন যোগী। তাঁর পরামর্শ, সব শিক্ষা প্রতিষ্ঠানের উচিত বিশ্বজুড়ে খোঁজখবর শুরু করা যে কোন দেশে কত শিক্ষক প্রয়োজন। তারপর যেসব দেশে সবচেয়ে বেশি শিক্ষক প্রয়োজন দেখা যাবে, সেখানকার ভাষা শেখানো শুরু করতে হবে শিক্ষকদের।

শিক্ষকদের সার্বিক মানোন্নয়নেও জোর দেওয়ার কথা বলেন যোগী আদিত্যনাথ। তিনি বলেন, তাঁর রাজ্যে স্কুলে শিক্ষক নিয়োগের যে পরীক্ষা হয় সেখানে প্রায় ৭০ শতাংশ পরীক্ষার্থী পাশ করতে পারেননা। তাই তাঁর মতে, শিক্ষকদের আরও মানোন্নয়নের দরকার আছে। তাতে স্কুলে পাঠরত ছাত্রদের মানও উন্নত হবে। তাদের শিক্ষার মান উন্নত হবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *