Onions
অমৃতসরের একটি গুদামে রাখা পেঁয়াজ, ছবি - আইএএনএস

পেঁয়াজ ২৩ টাকা ৯০ পয়সা প্রতি কেজি, কিনতে হুড়োহুড়ি

মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ ও দক্ষিণ ভারতের কিছু অংশে বন্যার জন্য পেঁয়াজ চাষে ব্যাপক ক্ষতি হয়েছে। সেজন্য দেশ জুড়েই পেঁয়াজের দাম লাগাম ছাড়িয়েছে। কোথাও ৮০ টাকা কেজি বিকোচ্ছে। কোথাও ১০০ টাকা। কোথাও তার চেয়েও বেশি! কলকাতার অনেক বাজারেই পেঁয়াজ ৬০ টাকা কেজি। এই অবস্থায় কেন্দ্র জানিয়েছে উৎসবের আগে পেঁয়াজ বিভিন্ন রাজ্যেই পাঠানো হবে। বাজারে যোগান বাড়াতে এই উদ্যোগ নিচ্ছে কেন্দ্র। কিন্তু তার আগেই দিল্লির কেজরিওয়াল সরকার পেঁয়াজের দামে লাগাম দিল।

সরকারের তরফে দিল্লিতে পেঁয়াজ ২৩ টাকা ৯০ পয়সা প্রতি কেজি দরে বিক্রির বন্দোবস্ত হয়েছে। মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জানিয়েছেন, দেশ জুড়ে যেভাবে পেঁয়াজের দাম চড়ছে তা থেকে দিল্লিবাসীকে রেহাই দিতেই এই বন্দোবস্ত। আপাতত মোবাইল ভ্যানের মধ্যে দিয়ে সরকার পেঁয়াজ বিক্রি করবে। পেঁয়াজ রেশন দোকান থেকেও মিলবে। গ্রাহকদের দাম দিতে হবে ২৩ টাকা ৯০ পয়সা প্রতি কেজি।

একজন গ্রাহক কতটা পেঁয়াজ একসঙ্গে কিনতে পারবেন? কেজরিওয়াল জানিয়েছেন ১ জন গ্রাহক একবারে ৫ কেজি পর্যন্ত পেঁয়াজ কিনতে সক্ষম। তবে এই দামে পেঁয়াজ আগামী ৫ দিন বিক্রি করা হবে। তারপর ফের খতিয়ে দেখে নতুন দাম ধার্য হবে। মুখ্যমন্ত্রী সাফ জানিয়েছেন পেঁয়াজের অপ্রতুলতার সুযোগ নিয়ে দিল্লিতে কোনও কালোবাজারি তিনি সহ্য করবেননা। কড়া ব্যবস্থা নেওয়া হবে। এদিকে এই বন্দোবস্ত চালু হতে পেঁয়াজ কেনার জন্য ভিড় জমেছে দিল্লির বিভিন্ন কোণায়। দিল্লির ৭০টি বিধানসভা এলাকায় ৭০টি পেঁয়াজ বিক্রির মোবাইল ভ্যানের বন্দোবস্ত হয়েছে। এছাড়া ৪০০টি রেশন দোকান থেকে এই মূল্যেই পেঁয়াজ কিনতে পারবেন ক্রেতারা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *