SciTech

অন্য গ্রহে ঝলসে উঠল বিদ্যুতের আলো, এ কি দেখে ফেলল নাসার যান

নাসার যান এখন একাধিক গ্রহে নজর রাখছে। নানা তথ্য সংগ্রহ করছে। আর তা করতে গিয়েই এক গ্রহে বিদ্যুতের ঝলকানি দেখে ফেলল নাসার যান।

মঙ্গলগ্রহে নাসার যান ঘুরে বেড়াচ্ছে। অন্য কোনও গ্রহে সেটা এখনও সম্ভব হয়নি। তবে গ্রহের কাছে পৌঁছে তাকে খুব কাছ থেকে প্রদক্ষিণ করছে নাসার যান।

যেমন বৃহস্পতি গ্রহের চারপাশে চক্কর দিচ্ছে নাসার যান জুনো। শুধু প্রদক্ষিণই করছে না, বহু তথ্য প্রতিটি প্রদক্ষিণ থেকে তুলে দিচ্ছে বিজ্ঞানীদের ঝুলিতে। যা থেকে বৃহস্পতিকে খুব কাছ থেকে অনেক ভাল করে চিনতে পারছেন বিজ্ঞানীরা।

নাসা এবার এমন চমকে দেওয়ার মত ছবি ও তথ্য সামনে আনল। যদিও ছবিটি ২০২০ সালে তুলেছিল জুনো। বৃহস্পতি গ্রহকে ৩১ বার প্রদক্ষিণ শেষে এই ছবি সে পাঠিয়েছিল নাসার কাছে। সেই ছবি ২০২২ সালে খতিয়ে দেখেন বিজ্ঞানী কেভিন গিল। তারপরই যাবতীয় তথ্য সামনে এসেছে।

ছবিতে দেখা গেছে পৃথিবীর মতই বৃহস্পতিতেও বজ্র বিদ্যুতের ঝলক। অতি উজ্জ্বল সেই আলোর ঝলকানি ৩২ হাজার কিলোমিটার দূর দিয়ে প্রদক্ষিণ করা জুনোর ক্যামেরায় স্পষ্ট ধরা পড়েছিল।


প্রসঙ্গত পৃথিবীতে জল জমে বরফ হয়ে তার সংঘর্ষে বিদ্যুৎ ঝলকে ওঠে। বৃহস্পতিতে কিন্তু জল নয়, অ্যামোনিয়া জলের মিশ্রণ থেকে এই জমাট মেঘ ও তার সংঘর্ষে বিদ্যুতের ঝলক দেখা যায়। যার তীব্রতা নজরকাড়া।

পৃথিবীতে যেমন বিষুবরেখার কাছে বেশি বিদ্যুতের ঝলক দেখা যায়, বৃহস্পতিতে ঠিক উল্টো। সেখানে আবার মেরু অঞ্চলের কাছে বেশি বিদ্যুতের ঝলকানি দেখতে পাওয়া যায়। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button