SciTech

নতুন তারার জন্ম, মহাজাগতিক বিস্ময় দেখল ও দেখাল জেমস ওয়েব

এও এক অভাবনীয় আবিষ্কার। সূর্যকে সবাই দেখেছেন। কিন্তু এক নতুন সূর্যের জন্ম কজন দেখেছেন! এবার সেই সূর্যের জন্ম দেখল নাসার জেমস ওয়েব।

চারিদিকে ধুলোর কুণ্ডলী। যা ফিতের মত করে ছড়িয়ে আছে। ছোট ম্যাজেলানিক মেঘ জমে আছে বিশাল এলাকা জুড়ে। যা এই ধুলো থেকেই তৈরি হয়েছে। যা ঝলমল করছে সর্বত্র।

এভাবে তৈরি হয়েছে একটি ক্লাস্টার। যা থেকে একটি নতুন নক্ষত্রের জন্ম হচ্ছে। কীভাবে হচ্ছে সেটাই দেখা গেল। যা তৈরি হচ্ছে ২ লক্ষ আলোকবর্ষ দূরে।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

এসবই নতুন বছরে দেখতে পেল নাসার টেলিস্কোপ জেমস ওয়েব। বিশ্বের সবচেয়ে শক্তিশালী এই টেলিস্কোপ ২০২২ সালে একের পর এক চমক দিয়েছে। বিজ্ঞানকে নতুন নতুন উপহার দিয়েছে।

বহু বহু দূরের মহাজাগতিক সব বিস্ময় একের পর এক তুলে এনেছে নাসার এই দূরবীন। যা মহাকাশ গবেষণার মোড় ঘুরিয়ে দিয়েছে। এবার সে দেখতে পেল একটি নতুন তারার জন্ম।

কীভাবে একটি নতুন নক্ষত্র জন্ম নেয় তা দেখতে পেল নাসার এই টেলিস্কোপ। এখানে বলে রাখা ভাল ২ লক্ষ আলোকবর্ষ দূরের এই ছবি এখন জেমস ওয়েব দেখতে পেল মানে কিন্তু ওই নক্ষত্রটি জন্ম নিয়েছে বা জন্ম নিচ্ছিল আজ থেকে ২ লক্ষ বছর আগে। সেটাই এখন দেখা গেল।

এই বিস্ময় সত্যিই সকলকে অভিভূত করে দিয়েছে। দূর দূরান্তের ছায়াপথে কোথায় কখন নতুন নক্ষত্রের জন্ম হয় তা পৃথিবী জানতেও পারেনা।

তবে এই মোটামুটি কাছের ছায়াপথে নতুন সূর্যের জন্মটি ভাল করে নিরীক্ষণ করার সুযোগ এল মহাকাশ গবেষকদের হাতে। এটাও খুব বড় পাওনা বলেই মনে করছেন তাঁরা।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *